শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রবাস জীবন

নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রে পবিত্র আশুরা পালন : রক্তাক্ত কারবালাসহ বিভিন্ন ঘটনার সাক্ষী এই দিনটি

যুক্তরাজ্য সংবাদদাতা | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২০, ৯:২০ পিএম

নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রে গত ২৯ আগস্ট শনিবার পবিত্র আশুরা পালিত হয়েছে। ধর্মপ্রাণ মুসলমানরা বিভিন্ন অনুষ্ঠান আয়োজনসহ রাতে ইবাদত বন্দেগীর মাধ্যতে পবিত্র আশুরা উদযাপন করেন। বিভিন্ন মসজিদে এ উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়। ধর্মপ্রাণ মুসলমানগণ মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল রোজা, নামাজ আদায়, কুরআন তেলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ এবাদত-বন্দেগীর মধ্য দিয়ে দিবসটি অতিবাহিত করেন। মহান সৃষ্টিকর্তার রহমত কামনা ও গুনাহ মাফের জন্য নানা এবাদত-বন্দেগী সহ ধর্মপ্রাণ মুসলমানগণ আশুরার নফল রোজাও পালন করেন।

এদিকে, পবিত্র আশুরা উপলক্ষে নিউইয়র্কে বাঙালী অধ্যুষিত ব্রঙ্কসের প্রাচীনতম মসজিদ পার্কচেস্টার জামে মসজিদে আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বিপুল সংখ্যক মুসল্লির উপস্থিতিতে পবিত্র আশুরার গুরুত্ব শীর্ষক আলোচনা, মিলাদ মাহফিল ও বিশেষ দোয়া মুনাজাত পরিচালনা করেন পার্কচেষ্টার জামে মসজিদের ইমাম ও খতীব মাওলানা মো: মাসহুদ ইকবাল। মুনাজাতে দেশ, প্রবাস ও বিশ্ব মানবতার শান্তি ও কল্যাণ কামনা করা হয়। পরে তবারুক বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠানমালা শেষ হয়।

অনুষ্ঠানে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন মসজিদের সভাপতি মোস্তাক আহমদ চৌধুরী, সহ সভাপতি মো: আব্দুল মতিন, সাধারণ সম্পাদক আম্বিয়া মিয়া, সহ সাধারণ সম্পাদক শেখ মজনু মিয়া, সহ কোষাধ্যক্ষ তারেক মিয়া, কালচারাল সেক্রেটারী মোহাম্মদ রেজাউল ইসলাম, ফিউনারেল সেক্রেটারী মোঃ নুরুল আহিয়া, মেইনটেনেন্স সেক্রেটারী মোঃ ফটিক মিয়া, এডুকেশন সেক্রেটারী মো: আব্দুল গফুর, কার্যকরী সদস্য রোকন আহমেদ ময়নুল।
আশুরার গুরুত্ব শীর্ষক আলোচনায় মসজিদের ইমাম মাওলানা মো: মাসহুদ ইকবাল বলেন, ১০ মহররম পবিত্র আশুরা। রক্তাক্ত কারবালাসহ বিভিন্ন ঘটনার সাক্ষী এই দিনটি। আদম আলাইহিস সালামের সৃষ্টি, মহাপ্লাবনে নূহ আলাইহিস সালামের নৌযাত্রাসহ বিভিন্ন ঘটনা সংঘটিত হয়েছে ১০ই মহররমে। তবে মুসলিম বিশ্বে অনেকটা প্রধান হয়ে ওঠে কারবালার সেই বিয়োগাত্মক ইতিহাস। এই শোক এখনও অমলিন। তিনি আশুরায় ইবাদত বন্দেগীর গুরুত্ব তুলে ধরে বলেন, নফল রোজাসহ নানা ধর্মীয় আনুষ্ঠানিকতায় দিবসটি পালিত হয় গোটা মুসলিম বিশ্বে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন