বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘স্বাভাবিক’ হওয়ার বার্তা দিবে আইপিএল!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

ভারতে ক্রমশ বেড়ে চলেছে করোনাভাইরাসের সংক্রমণ। আক্রান্ত আর মৃত্যুর সংখ্যায় তৈরি হচ্ছে নতুন রেকর্ড। বিশ্বের সামগ্রিক পরিস্থিতিও একই অবস্থা। তবে ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি মনে করছেন শক্তি হারাতে চলেছে করোনা। আর এই মহামারির মধ্যে আইপিএল আয়োজন করে মানুষকে ‘সব স্বাভাবিক’ হওয়ার বার্তা দিতে যাচ্ছেন তারা।
চলতি বছর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর ১৩তম আসর শুরু হওয়ার কথা ছিল এপ্রিল মাসে। কিন্তু তখন করোনার কারণে অনেক দেশের মতো ভারতেও শুরু হয় লকডাউন। স্থগিত হয়ে যাওয়া ফ্রাঞ্চাইজির এই আসর এক সময় অনিশ্চিত হয়ে পড়ে। পরে টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে যাওয়ায় এই সময়টাই আইপিএলের জন্য বেছে নেয় বিসিসিআই। তবে ভারতে করোনার সংক্রমণ চরম বাজে অবস্থায় থাকায় টুর্নামেন্ট সরিয়ে নেওয়া হয় সংযুক্ত আরব আমিরাতে।
১৯ সেপ্টেম্বর থেকে ‘বায়ো-সিকিউর’ পরিবেশে দর্শকশ‚ন্য মাঠে শুরু হবে খেলা। গতপরশু এক অনলাইন আলোচনায় বিসিসিআই প্রধান নেতিবাচক অবস্থার মধ্যেও খুঁজছেন ইতিবাচক দিক, ‘ব্রডকাস্টারদের আশা, এবার সবচেয়ে বেশি মানুষ আইপিএল দেখবেন। মাঠে যাওয়া হবে না কিন্তু সকলের চোখ থাকবে টিভি পর্দায়। খারাপের মাঝেও একটা ভাল দিক আছে।’
ভারতে করোনা সংক্রমণ মাত্রা এখন উচ্চ পর্যায়ে। আক্রান্তের সংখ্যা চল্লিশ লাখের কাছাকাছি, যা বিশ্বের মধ্যে তৃতীয় সর্বোচ্চ। জনবহুল দেশটিতে মারা গেছেন ৬৫ হাজারের বেশি মানুষ। তবে সৌরভের মতে শক্তি হারাতে চলছে এই ভাইরাস, কদিনের মধ্যেই আরও উন্নতি দেখা যাবে। আর এই সময় আইপিএল আয়োজন করে মানুষকে একটা সহজ পরিবেশের বার্তাও নাকি দিচ্ছেন তারা, ‘পাঁচ-ছ মাস পর হয়তো ভ্যাকসিন চলে আসবে। তারপর সবই স্বাভাবিক হয়ে যাবে। আমার ধারণা ভাইরাস অনেকটাই শক্তি হারিয়েছে। কদিনের মধ্যে আরও কমে যাবে। আমরা আইপিএল আয়োজন নাও করতে পারতাম। কিন্তু মানুষ তো অনেক বিপর্যস্ত সময় থেকে ঘুরে দাঁড়িয়েছে। আইপিএল আয়োজন করে মানুষের মধ্যে একটা ধারণা দিতে চেয়েছি যে সব ঠিক হয়ে যাবে।’
বিসিসিআই সভাপতি যখন শোনাচ্ছেন আশার কথা ঠিক তার বীপরিত হাওয়া বইছে আইপিএলের এবারের ভেন্যু আরব আমিরাতে। এরই মধ্যে করোনা-আতঙ্কে টাকার মায়া ছেড়ে সংযুক্ত আরব আমিরাত থেকে ভারতে ফিরে গেছেন চেন্নাই সুপার কিংসের ব্যাটসম্যান সুরেশ রায়না। শোনা যাচ্ছে দলটির আরেক খেলোয়াড় ভারতের সাবেক অফ স্পিনার হরভজন সিংও নিজেকে সরিয়ে নেওয়ার কথা ভাবছেন। করোনার মধ্যে খেলা নিয়ে ভয় পাচ্ছেন চেন্নাইয়ের আরেক খেলোয়াড় অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার জশ হ্যাজলউড।
টুর্নামেন্ট শুরু হতে আর মাসখানেক বাকি। জৈব-সুরক্ষিত পরিবেশে দর্শকবিহীন মাঠেই হবে খেলা। এরপরও অনেকেই বুঝতে পারছেন না টুর্নামেন্টটির ভাগ্যে শেষ পর্যন্ত কী লেখা আছে!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন