বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের মার্কিন প্রচেষ্টা ব্যর্থ হবে: রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২০, ১০:০৬ এএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা লঙ্ঘন করে আমেরিকা ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা পুনর্বহালের চেষ্টা চালাচ্ছে তা ব্যর্থ হবে। গতকাল মঙ্গলবার মস্কো স্টেট ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশন্সের ছাত্রদের অধিবেশনে বক্তৃতা দেয়ার সময় ল্যাভরভ একথা বলেন।

তিনি বলেন, পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে আমেরিকা তার সমস্ত অধিকার হারিয়েছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে হেরে গিয়ে আমেরিকায এখন জটিল এবং স্পর্শকাতর অস্ত্র ব্যবহারের চেষ্টা করছে যা স্ন্যাপব্যাক ম্যাকানিজম নামে পরিচিত। যদিও এটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২২৩১ নম্বর প্রস্তাবের মাধ্যমে স্ন্যাপব্যাক ম্যাকানিজমকে অনুমোদন দেয়া হয়েছে তবে এই অস্ত্র শুধুমাত্র তখনই ব্যবহার করা যাবে যখন ইরান পরিপূর্ণভাবে পরমাণু সমঝোতা মেনে না চলবে। কিন্তু এখনও সেরকম পরিস্থিতি তৈরি হয় নি।

ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের হুমকি দিচ্ছে আমেরিকা। পাশাপাশি যেসব দেশ ইরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেন করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে মার্কিন প্রশাসন। আমেরিকার সম্ভাব্য একতরফা ব্যবস্থা এবং হুমকির কঠোর সমালোচনা করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন