শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইয়োশিহিদে সুগা জাপানের প্রধানমন্ত্রী হচ্ছেন : সংবাদ মাধ্যমের ইঙ্গিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২০, ৩:২৬ পিএম

ইয়োশিহিদে সুগা জাপানের প্রধানমন্ত্রী হচ্ছেন, এমনই ইঙ্গিত দিলো দেশটির সংবাদ মাধ্যম ।একই সঙ্গে তিনি ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রধান হচ্ছেন। তিনি দেশটির চিফ কেবিনেট সেক্রেটারি এবং পদত্যাগী প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের ডান হাত বলে পরিচিত। -রয়টার্স, এনএইচকে

জাপানের নতুন প্রধানমন্ত্রী ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন। প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে আরও রয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা; সাবেক প্রতিরক্ষামন্ত্রী শিগেরু ইশিবা; বর্তমান প্রতিরক্ষামন্ত্রী তারো কোনো; সাবেক প্রধানমন্ত্রী জুনিচিরো কিওইজুমির ছেলে ও পরিবেশমন্ত্রী শিনজিরো কোইজুমি; সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সেকো নোদা এবং সাবেক প্রতিরক্ষামন্ত্রী তোমমি ইনাদার। টিভি টোকিও’র প্রতিবেদনে বলা হয়েছে, সুগা শনিবার এলডিপির সেক্রেটারি জেনারেল তোশিহিরো নিকাইর সঙ্গে গোপন বৈঠক করেছেন সুগা। সেখানে তিনি বলেন, আমি এলডিপি প্রধানের দৌড়ে অংশ নেয়ার কথা ভাবছি। আমি চাই আপনি আমাকে সমর্থন করুন। তাকে সমর্থন দেয়ার ইঙ্গিত দেন তিনি। প্রতিদ্বন্দ্বিতায় নামলে নিকাই নিজের সমর্থকদের নিয়ে সুগাকে সমর্থন করবেন বলে জানিয়েছেন জ্যেষ্ঠ কর্মকর্তারা।

জাপানের নিয়ম অনুসারে প্রধানমন্ত্রী হন পার্লামেন্টের সংখ্যা গরিষ্ঠ দল। প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলে তার দলীয় প্রধানের পদও চলে যায়। কয়েক দিন আগে অসুস্থতার কারণ দেখিয়ে পদত্যাগ করেন শিনজো অ্যাবে। তবে পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত না হওয়া পর্যন্ত তিনি দায়িত্ব চালিয়ে যাবেন। ১৩ থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে দলীয় প্রধান নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা হতে পারে। পরে এমপিদের ভোটে দলীয় প্রধান প্রধানমন্ত্রী হবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন