ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ব্যবসা বাণিজ্য

শেয়ারবাজারে সূচক-লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২০, ৭:১৫ পিএম

দরপতনের একদিন পরেই ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে দেশের শেয়ারবাজার। বুধবার (২ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। এদিন লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে ঊর্ধ্বমুখিতার আভাস পাওয়া যায়। সেই সঙ্গে বড় অঙ্কের আভাসও মিলে। লেনদেনের শুরুতেই ডিএসইতে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। লেনদেনের প্রথম ৩০ মিনিটেই ডিএসইর প্রধান সূচক ১৯ পয়েন্ট বেড়ে যায়। দিনের লেনদেনের শেষ পর্যন্ত ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকে। ফলে লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৯১ পয়েন্টে উঠে এসেছে।

প্রধান সূচকের পাশাপাশি বেড়েছে ডিএসইর অপর দুই সূচক। এর মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৮ পয়েন্ট বেড়ে এক হাজার ৭১৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক পাঁচ পয়েন্ট বেড়ে এক হাজার ১৩৭ পয়েন্টে অবস্থান করছে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে অংশ নেয়া ১৬২ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বৃদ্ধির তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৫৩টি এবং ৪২টির দাম অপরিবর্তিত রয়েছে। দিনভর বাজারে লেনদেন হয়েছে এক হাজার ২০১ কোটি ৩৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭৭৭ কোটি ৪২ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ৪২৩ কোটি ৯৩ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার। কোম্পানিটির ১৫৪ কোটি ১২ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ৭৫ কোটি ৯৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৪ কোটি ৯৯ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস। এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ওরিয়ন ফার্মা, গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংক, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম, লংকাবাংলা ফাইন্যান্স এবং ফাইন ফুডস।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ১০৭ পয়েন্ট। লেনদেন হয়েছে ২৯ কোটি ৪৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৭৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩৭টির দাম বেড়েছে। দাম কমেছে ১০২টির এবং ৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন