শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রুশ নেতা নাভালনিকে বিষ প্রয়োগ করা হয়েছে : জার্মানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:৩৫ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক এবং বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনিকে বিষ প্রয়োগ করা হয়েছে বলে জার্মানির চিকিৎসকরা দাবি করেছেন। এ ধরনের প্রমাণ পাওয়ার কথা জানিয়েছে জার্মান সরকার।

গত ২০ আগস্ট সাইবেরিয়ার টমস্ক থেকে মস্কো ফেরার সময়ে অসুস্থ হয়ে পড়েন আলেক্সেই। বিমানটিকে জরুরি ভিত্তিতে সাইবেরিয়ার ওমস্কে অবতরণ করিয়ে তাকে সেখানকার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তিনি কোমায় চলে যান। পরে তাকে চিকিৎসার জন্য বার্লিনের চ্যারিটি হাসপাতালে নিয়ে আসা হয়। এখনো কোমায় তিনি।
গতকাল বুধবার জার্মান সরকারের একটি বিবৃতিতে জানানো হয়েছে, টক্সিকোলোজি (বিষবিদ্যা) পরীক্ষায় নাভানলির শরীরে নোভিচক গ্রুপের রাসায়নিক নার্ভ এজেন্ট থাকার সন্দেহাতীত প্রমাণ পাওয়া গেছে।
এখনো কোমায় আছেন নাভালনি। তার ওপর বিষ প্রয়োগের বিষয়ে রাশিয়ার কাছে জবাব চেয়েছেন জার্মানির চ্যাঞ্চেলর অ্যাঞ্জেলা মের্কেল। এছাড়াও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ, ন্যাটোও রাশিয়ার ব্যাখ্যা চেয়েছে নাভালনির অসুস্থতার বিষয়ে। মের্কেল বলেছেন, রাশিয়াকে অবশ্যই এর জবাব দিতে হবে।
নাভালনির দলের লোকজন বলছেন, প্রেসিডেন্ট ভ‌লাদিমির পুতিনের নির্দেশে এ বিষ প্রয়োগ করা হয়েছে। ক্রেমলিন এ অভিযোগ উড়িয়ে দিয়ে বলেছে, রাশিয়ার চিকিৎসকরা নাভালনির শরীরের বিষপ্রয়োগের কোনো প্রমাণ পাননি। নাভালনির শরীরে বিষের উপস্থিতির প্রমাণ পাওয়ার গেলে সে ঘটনা জার্মানিতেই ঘটেছে। এ বিষয়ে সুস্পষ্ট তথ্য হাজির করতে হবে। সূত্র: বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন