শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দক্ষিণ আফ্রিকায় মাইকে আজান নিষিদ্ধ করেছে আদালত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২০, ১:১২ পিএম | আপডেট : ১:৪৭ পিএম, ৩ সেপ্টেম্বর, ২০২০

দক্ষিণ আফ্রিকার ডারবানে মাইকে আজান দেওয়া নিষিদ্ধ করে রায় দিয়েছে দেশটির আদালত। ডারবানের মাদ্রাসা তালেমুদ্দীন অ্যান্ড ইসলামিক ইন্সটিটিউটের জামে মসজিদের মাইকে উচ্চস্বরে আজান দেয়া হয় এবং আশপাশের লোকদের জন্য তা বিরক্তকর ও শব্দ দুষণের কারণ উল্লেখ করে সম্প্রতি স্থানীয় খ্রিষ্টান ধর্মালম্বী কয়েকজন ডারবান হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করেন।
আদালত আবেদনটি আমলে নিয়ে দুই সপ্তাহ শুনানির পর সোমবার আদালত রায়ে মসজিদের মাইকে উচ্চস্বরে আজানের পরিবর্তে মসজিদের ভিতরে এম্পিøফায়ার সিস্টেম ব্যবহার করার নির্দেশ দিয়েছেন।
বিচারক সিডওয়েল মঙ্গাদি বলেন, আবেদনকারীর ব্যক্তিগত জীবন ও কাজের বিঘ্ন ঘটাচ্ছে উচ্চস্বরে মাইকের আজান। আদালত নির্দেশ দিয়েছে, মসজিদের আজান ও নামাজের আওয়াজ আবেদনকারীর বাড়ির মধ্যে যাবে না এবং তিন মিনিট সময়ের মধ্যে শেষ করে নিতে হবে।
এর আগে মসজিদের বিপরীতে বসবাসকারী কিছু অমুসলিম ধর্মাবলম্বী মুসলমানদের প্রতিষ্ঠানটিকে পুরোপুরি বন্ধের জন্য আদালতে আবেদন করেছিল। বিশেষ করে জোহরের আজান তাদের দৈনন্দিন কাজের বিঘ্ন ঘটাচ্ছে।

এদিকে দক্ষিণ আফ্রিকার মুসলিম নেটওয়ার্কের চেয়ারম্যান ফয়সাল সুলিমান আর্ন্তজাতিক ও স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, আমরা হাইকোর্টের এই রায়কে একটি দুর্বল রায় বলে মনে করি। তাই আমরা এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করব।
তিনি আরো বলেছেন, দক্ষিণ আফ্রিকা একটি ধর্মীয় স্বাধীনতার দেশ। এ দেশে সকল ধর্মের মানুষ অবাধে তাদের ধর্মীয় রীতিনীতি মেনে চলে কিন্তু আলালতের এ আদেশটি দুঃখজনক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন