সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

ফিরছেন ঘরমুখী বিনিয়োগকারীরা বাড়ছে বাজার

প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দীর্ঘদিন পর আবারো ফিরতে শুরু করেছেন ঘরমুখী বিনিয়োগকারীরা। পাশাপাশি দেশের বিভিন্ন পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে বাজার পর্যবেক্ষণে থাকা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও ফিরে আসতে শুরু করেছে, যার ফলে বাজারে সূচক ও লেনদেনের পরিমাণ বাড়ার পাশাপাশি একটি স্থিতিশীল পর্যায় যাচ্ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। এছাড়া ভালো মৌলভিত্তি সম্পন্ন কোম্পানিতে দীর্ঘমেয়াদি ইনভেস্টের কথা মাথায় রেখে শেয়ারহোল্ডাররা বিনিয়োগ করছেন। যার প্রভাবে বাজার ঘুরে দাঁড়িয়েছে বলেও মনে করছেন তারা।
পুঁজিবাজার বিশ্লেষকেরা বলছেন, বর্তমান বাজারে কয়েক দিন সূচক পড়লে আবার কয়েক দিন সূচক কিছুটা বাড়তে দেখা যায়। অর্থাৎ খুব বেশি পরিবর্তন হচ্ছে না। আজকে ডিএসইতে পোশাক খাতসহ ও বড় বড় খাতের অধিকাংশ কোম্পানির শেয়ারের দর বাড়ায় সূচক বাড়তে দেখা গেছে। তা ছাড়া জুন অর্থবছর শেষে বেশ কিছু কোম্পানি লভ্যাংশ ঘোষণা করবে, যার ইতিবাচক প্রভাব দেখা যাচ্ছে বাজারে।
বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকে ঊর্ধ্বমুখী ধারা বিরাজ করছে। এদিন শুরু থেকেই উত্থানের ধারা অব্যাহত থাকে বাজারে। আর এ মাত্রা ছিল তুলনামূলকভাবে কিছুটা বেশী। গত বুধবার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন সামান্য বেড়েছে।
দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৭৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৯৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৫ কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৬৫টির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯ টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৫২ কোটি ১৩ লাখ ৯৬ হাজার টাকা।
এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৫৫২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১১৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৮২ পয়েন্টে। ওই দিন লেনদেন হয়েছিল ৪৪০ কোটি ৮৩ লাখ ৮৭ হাজার টাকা।
এদিকে, দিনশেষ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫৫২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬১ টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২০টির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২৯ কোটি ৬২ লাখ ৩৪ হাজার টাকা। এর আগে মঙ্গলবার সিএসইর সাধারণ মূল্য সূচক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫২০ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ২০ কোটি ৯২ লাখ ৫০ হাজার টাকা।Ñওয়েইবসাইট

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps