বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

নাভিশ্বাস 

ইনকিলাব ডেস্ক : একে করোনা পরিস্থিতিতে প্রায় বেশিরভাগ মানুষেরই আয় কমেছে। তারই মাঝে হু হু করে বাড়ছে আলুর দাম। স্বাভাবিকভাবে বাজারের ব্যাগ নিয়ে বেরুলেই হাতে ছেঁকা লাগছে মধ্যবিত্তের। এই পরিস্থিতিতে আলুর দাম নিয়ন্ত্রণে আসরে নেমেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তবে তা সত্তে¡ও নাভিশ্বাস আমজনতার। তাই এবার আলুর দাম সরেজমিনে খতিয়ে দেখতে বাজার পরিদর্শনে ইবি কর্মকর্তারা। বৃহস্পতিবার সাতসকালে ল্যান্সডাউন বাজারে হানা দেন ইবি আধিকারিকরা। ঠিক কত টাকা দরে আলুবিক্রি হচ্ছে, তা খতিয়ে দেখেন তারা। কথা বলেন বিক্রেতাদের সঙ্গে। ঠিক কত টাকা দরে তারা কিনে আলু আবার বিক্রি করছেন, কত টাকা লাভ রাখছেন, সে বিষয়ে জিজ্ঞাসাবাদ করেন তারা। সংবাদ প্রতিদিন।


প্রেমিকার মর্যাদা
ইনকিলাব ডেস্ক : নিজের দীর্ঘদিনের এক প্রেমিকার কাছ থেকে কেড়ে নেওয়া রাজকীয় সম্মাননা ও পদ ফিরিয়ে দিয়েছেন থাইল্যান্ডের রাজা ভাজিরালংকরান। অপব্যবহারের অভিযোগে গত বছরের অক্টোবরে এগুলো ছিনিয়ে নেওয়া হয়। বুধবার রাজদরবারের এক ফরমানে সিনিনাত ওয়ংভাজিরাপাকদি-কে তার ‘রয়াল কনসোর্ট’ মর্যাদা ফিরিয়ে দেওয়ার কথা জানানো হয়েছে। থাইল্যান্ডের প্রায় এক শতাব্দীর মধ্যে প্রথম রয়াল কনসোর্ট নিয়োগ পান সিনিনাত। থাইল্যান্ডে রাজার সঙ্গী বা সহযোগীকে ‘রয়াল কনসোর্ট’ হিসেবে মর্যাদা দেওয়া হয়। তবে এই মর্যাদা পেলেও তিনি রাজার স্ত্রী হিসেবে স্বীকৃতি পান না। বিবিসি।


অবতরণ অনুমোদন
ইনকিলাব ডেস্ক : আটটি দেশ থেকে বেইজিংয়ে সরাসরি আন্তর্জাতিক ফ্লাইট অবতরণের অনুমোদন দিয়েছে চীনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। তাতে করোনাভাইরাস মহামারিতে বন্ধ হওয়ার পর কম্বোডিয়ার নমফেন থেকে প্রথমবার আন্তর্জাতিক ফ্লাইট অবতরণ করেছে বেইজিংয়ে। কম্বোডিয়া ছাড়াও গ্রিস, ডেনমার্ক, থাইল্যান্ড, অস্ট্রিয়া ও কানাডা ও সুইডেন থেকে বেইজিং পর্যন্ত সরাসরি আন্তর্জাতিক ফ্লাইট চালু হলো বৃহস্পতিবার। বিমানে ওঠার আগে যাত্রীদের করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে এবং বেইজিংয়ে পৌঁছে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। বৃহস্পতিবার চীনে নতুন করে ১১ জনের করোনা ধরা পড়েছে, তাদের সবাই বিদেশে থেকে এসেছেন। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন