শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারত মহাসাগরে তেলবাহী জাহাজে আগুন, সাগরে তেল ছড়িয়ে পড়ার আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ৩:০৪ পিএম

আবারো তেলবাহী জাহাজে আগুন লাগার ঘটনা ঘটেছে ভারত মহাসাগরে। জাহাজের কর্মীদের উদ্ধার করা হয়েছে। কুয়েত থেকে দুই লাখ ৭০ হাজার টন অপরিশোধিত তেল এবং এক হাজার ৭০০ টন ডিজেল নিয়ে কুয়েত থেকে ভারতের পারাদ্বীপে যাওয়ার পথে শ্রীলঙ্কার কাছে ভারত মহাসাগরে একটি তেলবাহী জাহাজে আগুন লেগেছে। শ্রীলঙ্কা এবং ভারতের নৌসেনা উদ্ধার কাজে নেমেছে। আগুন আপাতত নিয়ন্ত্রণে বলে জানানো হয়েছে।

কুয়েত থেকে রওনা হওয়া নিউ ডায়মন্ড ট্যাঙ্কারটি ভারতের পারাদ্বীপে যাচ্ছিল। গতকাল বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) শ্রীলঙ্কা বন্দরের কাছে হঠাৎই আগুন লেগে যায় জাহাজটিতে। ২৩ জন কর্মী ছিলেন জাহাজটিতে। তার মধ্যে ১৮ জন ফিলিপিনো এবং ৫ জন গ্রিক। আগুন লাগার পর তা নেভাতে গিয়ে দুইজন কর্মী আহত হন বলে জানা গেছে। তার মধ্যে একজন এখনো নিখোঁজ। বাকিদের একটি পানামার ফ্ল্যাগ লাগানো জাহাজ প্রাথমিকভাবে উদ্ধার করে।

এরপরেই শ্রীলঙ্কা নৌবাহিনীর ছোট ছোট নৌকো জাহাজের সামনে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে। নৌবাহিনী জানিয়েছে, আপাতত আগুন নিয়ন্ত্রণে। তবে এখনো তেল লিক হওয়ার সম্ভাবনা আছে।

শ্রীলঙ্কা নৌবাহিনীর বক্তব্য, তেল লিক হলে তার সাথে মোকাবিলা করার মতো ব্যবস্থা তাদের নেই। ভারত এর মধ্যেই নৌবাহিনীর একটি জাহাজ পাঠিয়েছে। আরো দুইটি নৌবাহিনীর জাহাজ পাঠানো হচ্ছে। তেল লিক হলে ভারতীয় নৌবাহিনী তার মোকাবিলা করবে বলে জানা গেছে।
কিছু দিন আগেই মরিশাসের কাছে কোরাল রিফে তেল লিক হয়েছিল জাপানের একটি জাহাজের। কয়েক হাজার টন তেল পানিতে মিশে যায়। যার ফলে সমুদ্রের বিপুল ক্ষতি হয়েছে। নষ্ট হয়েছে জলজ উদ্ভিদ এবং প্রাণী। সে সময় বহু পরিবেশ বিষয়ক সংস্থা অভিযোগ করেছিল, জাহাজগুলিকে ঠিকভাবে সংস্কার না করেই পানিতে নামিয়ে দেয়া হয়। সে কারণেই এ ধরনের ঘটনা ঘটে। আর দুর্ঘটনা ঘটলেও জাহাজ কোম্পানির কিছু এসে যায় না। বীমা সংস্থা থেকে তারা ক্ষতিপূরণ পেয়ে যায়। সূত্র: ডয়চে ভেলে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন