বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হাইকমিশনার জানালেন শিগগিরই খুলছে ব্রিটিশ কাউন্সিল

প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশে সাময়িক সময়ের জন্য বন্ধ থাকা ব্রিটিশ কাউন্সিল শিগগিরই খুলে দেয়া হবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক। গতকাল রোববার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন অ্যালিসন ব্লেক।
ব্রিটিশ হাইকমিশনার জানান, সবার নিরাপত্তার জন্যই ব্রিটিশ কাউন্সিল বন্ধ রাখা হয়েছিল। সংস্থাটি খুলে দেয়ার লক্ষ্যে কাজ চলছে। সব আনুষ্ঠানিকতা শেষে দ্রুতই ব্রিটিশ কাউন্সিল খুলে দেয়া হবে।
অ্যালিসন ব্লেক জানান, বাংলাদেশে বসবাসরত ব্রিটিশ নাগরিকদের স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রেখে কাজ করতে বলা হয়েছে। তিনি বলেন, ব্রিটিশদের জন্য নয়, বরং বাংলাদেশে বসবাসরত সব বিদেশি নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে কাজ চলছে।
তিনি আরও বলেন, ব্রিটিশ কাউন্সিল অভ্যন্তরীণ সংস্কারের জন্য বন্ধ রাখা হয়েছিল। তবে সব কার্যক্রম বন্ধ রাখা হয়নি। নির্দিষ্ট সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। শিগগিরই তা খুলে দেয়া হবে।
তবে কবে নগাদ ব্রিটিশ কাউন্সিল খোলা হতে পারে তা তিনি নিশ্চিত করেননি।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এ বিষয়ে বলেন, ব্রিটিশ কাউন্সিলের নিরাপত্তা নিশ্চিত করবে সরকার। ব্রিটিশ কাউন্সিলের কোনো পরীক্ষা বন্ধ হবে না। শিগগিরই খুলেও দেয়া হবে বলে ব্রিটিশ হাইকমিশনার জানিয়েছেন।
উল্লেখ্য, গত ২৭ জুলাই নিরাপত্তার কারণ দেখিয়ে বাংলাদেশে কার্যক্রম সাময়িকভাবে বন্ধ ঘোষণা করে ব্রিটিশ কাউন্সিল। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, নিরাপত্তাজনিত কারণে বাংলাদেশে সাময়িকভাবে ব্রিটিশ কাউন্সিলের সব অফিস বন্ধ ঘোষণা করা হয়েছে। নিরাপত্তা ব্যবস্থা অনুকূলে থাকা সাপেক্ষে শিগগিরই আবার সব কার্যক্রম চালু করা হবে।
ব্রিটিশ কাউন্সিল রয়্যাল চার্টার দ্বারা পরিচালিত যুক্তরাজ্যভিত্তিক সংস্থা। আন্তর্জাতিক এ সংস্থা শিক্ষার সুযোগ বৃদ্ধি ও সাংস্কৃতিক সম্পর্ক তৈরিতে ভূমিকা রাখে। পৃথিবীর ১০০টিরও বেশি দেশে ব্রিটিশ কাউন্সিলের কার্যক্রম পরিচালিত হচ্ছে। এসব দেশে সংস্থাটির আট হাজার কর্মী ও কর্মকর্তা রয়েছেন। এর মধ্যে দুই হাজার শিক্ষক ইংরেজি শিক্ষা, বিভিন্ন সংস্কৃতির মধ্যে যোগাযোগ এবং শিক্ষা ও সামাজিক যোগাযোগ নিয়ে সারা বিশ্বের হাজার হাজার পেশাদার মানুষ, নীতিনির্ধারক ও তরুণদের সঙ্গে কাজ করছেন। বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের সবচেয়ে বড় কেন্দ্রটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ফুলার রোডে অবস্থিত। এছাড়া সাত মসজিদ রোড, চট্টগ্রাম ও সিলেটে কেন্দ্র রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন