শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালেবানের আরও বেশকিছু বন্দিকে মুক্তি দিল আফগান সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২০, ১১:১২ এএম

আফগানিস্তানের সরকার তালেবান গেরিলাদের আরও বেশকিছু বন্দিকে মুক্তি দিয়েছে। কাবুল সরকারের এই পদক্ষেপকে কাঙ্খিত শান্তি আলোচনার জন্য বিশেষ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। আশা করা হচ্ছে- কয়েক মাস ধরে শান্তি আলোচনা শুরুর ব্যাপারে যে অচলাবস্থা বিরাজ করছিল নতুন করে বন্দী মুক্তি দেয়ার কারণে তার অবসান ঘটবে।

গত মার্চ মাসে আফগান সরকার এবং তালেবানের মধ্যে শান্তি আলোচনা শুরুর কথা ছিল কিন্তু বন্দী মুক্তির ব্যাপারে দুপক্ষের মধ্যে তুমুল দ্বন্দ্বের কারণে সে আলোচনা শুরু করা যায় নি।

আফগান সরকারের পক্ষ থেকে কয়েক দফায় তালেবান বন্দীদের মুক্তি দেয়ার কারণে শান্তি আলোচনার ব্যাপারে এখন দু তরফই শান্তি আলোচনার ব্যাপারে আশাবাদী হয়ে উঠেছে। আফগান সরকার যে সমস্ত বন্দিকে মুক্তি দিয়েছে তার মধ্যে বেশকিছু দুর্ধর্ষ গেরিলা রয়েছে যারা বহুসংখ্যক হত্যাকাণ্ড এবং অপরাধমূলক তৎপরতার সাথে জড়িত ছিল।

আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদ বলছে, তালেবানের পাঁচ হাজার বন্দীকে মুক্তি দেয়ার মধ্যদিয়ে বন্দী মুক্তির প্রক্রিয়া শেষ হয়েছে। অন্যদিকে তালেবানের পক্ষ থেকে আফগানিস্তানের ২০ জন কমান্ডো সেনাকে মুক্তি দেয়া হয়েছে। বন্দী মুক্তির এই বিষয়টি এখন শান্তি আলোচনা শুরুর পথ খুলে দিতে পারে।

গত ফেব্রুয়ারি মাসে তালেবানের সঙ্গে মার্কিন সরকারের কথিত শান্তি চুক্তি সই হয়। ওই চুক্তির অংশ হিসেবে আফগান সরকার তালেবানের ৫,০০০ বন্দীকে মুক্তি দিয়েছে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Md Monir Bhuiyan ৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:৫৫ পিএম says : 0
আলহামদুলিল্লাহ
Total Reply(0)
Azad ৫ সেপ্টেম্বর, ২০২০, ৮:১৭ পিএম says : 0
আললাহ ছুবহানাহোতালা র কাছে দোয়া করি আল্লাহ যেন পুরো দুনিয়ার মধ্যে সান্তির ফাইসালা করেন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন