শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৩ এএম

আরো তালেবান মুক্তি 

ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের সরকার তালেবান গেরিলাদের আরো বেশকিছু বন্দিকে মুক্তি দিয়েছে। কাবুল সরকারের
এই পদক্ষেপকে কাক্সিক্ষত শান্তি আলোচনার জন্য বিশেষ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। আশা করা হচ্ছে- কয়েক মাস ধরে শান্তি আলোচনা শুরুর ব্যাপারে যে অচলাবস্থা বিরাজ করছিল নতুন করে বন্দী মুক্তি দেয়ার কারণে তার অবসান ঘটবে। গত মার্চ মাসে আফগান সরকার এবং তালেবানের মধ্যে শান্তি আলোচনা শুরুর কথা ছিল
কিন্তু বন্দী মুক্তির ব্যাপারে দুপক্ষের মধ্যে তুমুল দ্বন্দ্বের কারণে সে আলোচনা শুরু
করা যায়নি। পার্সটুডে।

 

মেইল ভোট শুরু
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩ নভেম্বর। তবে দেশটিতে শুক্রবার থেকে নির্বাচনের মেইল ভোট কার্যক্রম শুরু হয়েছে। দেশটির নর্থ ক্যারোলিনা থেকে এই ভোটের কার্যক্রম শুরু হয়। নর্থ ক্যারোলিনায় মেইল ভোটের জন্য ৬০ লাখের বেশি ব্যালট পাঠানো হয়েছে। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রে এক চতুর্থাংশ ভোট পড়েছিল এই মেইলে। তবে এবার করোনার কারণে ধারণা করা হচ্ছে, গতবারের চেয়ে ভোটাররা মেইলে বেশি ভোট দেবেন। এদিকে ডেমোক্র্যাটিক দলের জো বাইডেন সরকার পরিচালনায় ট্রাম্পের ব্যর্থতা মার্কিন জনগণের কাছে তুলে ধরছেন। ফক্স নিউজ।

 

জাতিসংঘের প্রতি
ইনকিলাব ডেস্ক : বেলারুশের বিরোধী দলীয় নির্বাসিত নেত্রী, সিবাতলানা শিখায়নুয়েস্কায়া, সে দেশে নির্বাচন-পরবর্তী মানবাধিকার লঙ্ঘনের জন্য জাতিসংঘের কাছে প্রতিবাদ জানিয়েছেনও বেলারুশে নির্বাচনের ফলাফলের বিরোধিতা এবং স্বৈরশাসক আলেক্সান্ডার লুকাশেঙ্কো’র বিরুদ্ধে বিক্ষোভের পর, শত শত নিরীহ জনগণকে আটক ও নির্যাতন করা হচ্ছে বলে খবরে প্রকাশ। লিথুয়ানিয়া থেকে ভিডিও বার্তায় তিনি নিরাপত্তা পরিষদকে জানান, দেশটির দাবি একেবারেই স্পষ্ট, আর তাহল, অবিলম্বে সহিংসতা ও সরকারের হুমকি বন্ধ করতে হবে, সকল রাজনৈতিক বন্দিদের মুক্তি এবং দেশে অবাধ ও স্বচ্ছ নির্বাচন দিতে হবে। ভিওএ।

 

সার্বিয়া-কসোভো চুক্তি
ইনকিলাব ডেস্ক : প্রেসিডেন্ট ট্রাম্প, শুক্রবার ঘোষণা করেন, যুক্তরাষ্ট্রের মধ্যস্থতার ফলশ্রুতিতে সার্বিয়া ও কসোভো অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে। ট্রাম্প প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর সার্বিয়ার প্রেসিডেন্ট, আলেক্সান্ডার ভুচিচ এবং কসোভোর প্রধানমন্ত্রী, আব্দুল্লাহ হোতি সহযোগিতা করতে সম্মত হন; যার ফলে, অর্থনৈতিক খাতে বিনিয়োগ আকৃষ্ট করা যাবে এবং নতুন চাকরি সৃষ্টি হবে। ওভাল অফিসে দুই নেতার পাশে দাঁড়িয়ে, প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমি এই ঐতিহাসিক প্রতিশ্রুতির ঘোষণা দিতে পেরে গর্বিত বোধ করছি। ভিওএ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন