ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইতালিতে হাজারো মানুষের মাস্ক বিরোধী বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৩ এএম

স্কুল শিক্ষার্থীদের জন্য মাস্ক বাধ্যতামূলক করার প্রতিবাদে ইতালিতে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। শনিবার রাজধানী রোমের কেন্দ্রস্থলে আয়োজিত এ বিক্ষোভে অংশ নেয় প্রায় হাজারখানেক মানুষ। এ সময় তারা শিক্ষার্থীদের জন্য করোনা টিকা বাধ্যতামূলক করার উদ্যোগের বিরুদ্ধেও আওয়াজ তোলে। বিক্ষোভে অংশগ্রহণকারীরা মূলত ভ্যাকসিনবিরোধী অ্যাক্টিভিস্ট ও ষড়যন্ত্র তাত্তি¡কদের দ্বারা প্রভাবিত ছিল। বিক্ষোভকারীদের হাতে থাকা ব্যানারে লেখা ছিল ‘নো মাস্ক, নো সোশ্যাল ডিসট্যান্সিং’; ‘ব্যক্তিগত স্বাধীনতা অলঙ্ঘনীয়’; ‘স্বাধীনতা দীর্ঘজীবী হোক’ ইত্যাদি সেøাগান। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, ইতালিতে এখন পর্যন্ত দুই লাখ ৭৬ হাজার ৩৩৮ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ৩৫ হাজার ৫৩৪ জনের মৃত্যু হয়েছে।
করোনা বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ ইউরোপে এটাই প্রথম নয়। এর আগে গত মাসের শেষ দিকে করোনাভাইরাস মোকাবিলায় সরকারি বিধিনিষেধের প্রতিবাদে ইউরোপের বিভিন্ন দেশে ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়। জার্মানি, যুক্তরাজ্য, ফ্রান্স, অস্ট্রিয়া ও সুইজারল্যান্ডে অনুষ্ঠিত এসব কর্মসূচিতে অংশ নেয় উগ্র ডানপন্থী মতাদর্শে বিশ্বাসী হাজার হাজার মানুষ। এর মধ্যে কোনও কোনও বিক্ষোভ থেকে করোনাভাইরাসকে একটি প্রতারণা বা ভাওতাবাজি হিসেবে আখ্যায়িত করা হয়।
কিছু কর্মসূচি থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। জার্মানির বিক্ষোভে একটি প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘মি. ট্রাম্প, প্লিজ ডোন্ট ফরগেট দ্য জার্মান প্যাট্রিয়টস।’ অর্থাৎ, ‘হে ট্রাম্প, দেশপ্রেমিক জার্মানদের ভুলে যেও না।’
যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের ট্রাফালগার স্কয়ারে ৫-জি ও করোনা বিধিনিষেধের প্রতিবাদে বিক্ষোভে অংশ নেয় কয়েক হাজার মানুষ। ব্রিটিশ বিক্ষোভকারীরা মাস্ক পরাকে মানুষের মুখ বন্ধ রাখার কৌশল হিসেবে আখ্যায়িত করে। করোনা পরিস্থিতিতে বিদ্যমান ‘নিউ নরমাল’কে আখ্যায়িত করা হয় ‘নিউ ফ্যাসিজম’ হিসেবে। সূত্র : বিদেশি গণমাধ্যম।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন