বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৯ সেপ্টেম্বর পর্যন্ত চলবে সংসদের অধিবেশন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে কঠোর স্বাস্থ্যবিধি মেনে একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশন গতকাল রোববার সকালে শুরু হয়েছে। সকাল ১১ টায় স্পিকার ড: শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। শোক প্রস্তাব নিয়ে আলোচনা শেষে অধিবেশন মূলতবি করা হয়েছে। অধিবেশন আগামী বুধবার পর্যন্ত চলতে পারে।
অধিবেশনের শুরুতে স্পিকার সকলকে অধিবেশনে স্বাগত জানিয়ে সভাপতিমন্ডলীর সদস্য মনোনয়ন দেন।
এ অধিবেশনে যারা সভাপতিমন্ডলির সদস্য মনোনীত হয়েছেন তারা হলেন- আ স ম ফিরোজ, মোতাহার হোসেন, নারায়ণ চন্দ্র চন্দ, কাজী ফিরোজ রশীদ ও সিমিন হোসেন রিমি। সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমন্ডলির সদস্যরা সংসদের বৈঠক পরিচালনা করেন। এরপর স্পিকার শোক প্রস্তাব পাঠ করেন। পরে আলোচনা শেষে ওই প্রস্তাব গ্রহন করা হয়।

পূর্বের পরিকল্পনা অনুয়ায়ী রোস্টারভিত্তিতে ৮০ জনের মতো সংসদ সদস্য অধিবেশনের প্রথম দিনের বৈঠকে অংশ নেন। বৈঠকে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। সংসদের বৈঠকের আগে অধিবেশনের দিনক্ষণ ও কার্যক্রমের বিষয়ে সিদ্ধান্ত নিতে সব সময় কার্যউপদেষ্টা কমিটির বৈঠক হলেও গত দু’টি অধিবেশনের মতো এবারও বৈঠক হয়নি। তবে, স্পিকার আগেই জানিয়েছেন আইন প্রণয়নসহ পেন্ডিং কার্যক্রমগুলো শেষ হতে যতটা সময় লাগবে ততদিন বৈঠক চলবে। তবে তা সর্বোচ্চ বৃহস্পতিবার পর্যন্ত চলতে পারে বলে সংশ্লিষ্টরা দাবি করেছেন।

অধিবেশনে স্বাস্থ্য সুরক্ষায় আগেই সার্বিক কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়। সংসদ অধিবেশনে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের বাইরে অন্যদের যেতে নিষেধ করা হয়। অধিবেশনের সময় সংসদ ভবনে দর্শনার্থী এবং গণমাধ্যমকর্মীদের প্রবেশও নিষিদ্ধ করা হয়। আগের অধিবেশনের মতো প্রবীণ ও ঝুঁকিপূর্ণ সংসদ সদস্যদের উপস্থিত না হতে অনুরোধ করা হয়। নির্ধারিত সংসদ সদস্যরা মাস্ক পরে অধিবেশনে যোগ দেন। সামাজিক দূরত্ব বজায় রেখে তারা সংসদে বসেন। সংসদ ভবনের প্রবেশপথে স্থাপিত জীবাণুনাশক চেম্বারের মাধ্যমে জীবাণুমুক্ত হয়ে তারা সংসদ ভেতরে প্রবেশ করেন। এছাড়া প্রবেশের সময় তাদের শরীরের তাপমাত্রা পরিমাপ করা হয়।

গত ৯ জুলাই চলতি অর্থবছরের বাজেট অধিবেশন শেষ হয়। ওই অধিবেশনের মেয়াদ ছিল ৯ দিন। এর আগে চলতি বছরের মহামারি করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি নিয়েই সপ্তম ও অষ্টম অধিবেশন শেষ হয়েছে। বাজেট অধিবেশনের আগে ১৮ এপ্রিল সপ্তম অধিবেশনের মেয়াদ ছিল মাত্র এক দিন। ওই দিন মাত্র দেড় ঘণ্টায় অধিবেশন শেষ হয়, যা ছিল ইতিহাসের সংক্ষিপ্ততম অধিবেশন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন