বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

লুজিয়ানায় নিহত ২৫

ইনকিলাব ডেস্ক : আমেরিকার লুজিয়ানা অঙ্গরাজ্যে হারিকেন লরার আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২৫-এ দাঁড়িয়েছে। লুজিয়ানার স্বাস্থ্য বিভাগ নতুন করে আরও দুজনের মৃত্যুর কথা নিশ্চিত করার পর এ সংখ্যা বেড়ে ২৫-এ দাঁড়ায়। নতুন নিহত দুই ব্যক্তির একজন মারা গেছেন আঘাতজনিত কারণে আর অন্যজন বিদ্যুতের তারে স্পৃষ্ট হয়ে। স্বাস্থ্য বিভাগ নিশ্চিত করেছে যে, দুই ব্যক্তি ঘূর্ণিঝড় সংক্রান্ত ঘটনায় মারা গেছে। পার্সটুডে।

 

চীনা শিক্ষার্থীরা
ইনকিলাব ডেস্ক : ওয়াশিংটন ও বেইজিং-এর মধ্যকার ক্রমবর্ধমান বৈরিতার পরিণতি ভোগ করতে হচ্ছে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে যাওয়া লাখ লাখ চীনা শিক্ষার্থীকে। মার্কিন বিমানবন্দরগুলোতে এখন চীন থেকে যাওয়া শিক্ষার্থীদের সন্দেহভাজন প্রযুক্তি পাচারকারী হিসেবে দেখা হচ্ছে। বিশেষ করে দেশে ফেরার সময় তাদের ওপর শ্যেন দৃষ্টি রাখা হচ্ছে। বিবিসি।

 

তিউনিসিয়ায় নিহত ৪
ইনকিলাব ডেস্ক : তিউনিসিয়ার সৌসিতে ছুরি হামলায় এক পুলিশ সদস্য নিহত ও আরেকজন আহত হয়েছে। রবিবার উপক‚লীয় শহরে এই ঘটনা ঘটে। ঘটনার সময় তিন দুর্বৃত্ত পুলিশের গুলিতে নিহত হয়েছে। পুলিশের পক্ষ থেকে এই হামলাকে সন্ত্রাসী বলে দাবি করা হয়েছে। তিউনিসিয়ার নতুন সরকার শপথ গ্রহণের দুই দিনের মাথায় এই হামলা হলো। বিবিসি।


পোর্টল্যান্ডে আটক ৫০
ইনকিলাব ডেস্ক : বর্ণবাদবিরোধী সাম্প্রতিক আন্দোলনের শততম দিনে পোর্টল্যান্ডে আটক হয়েছে ৫০ জন। এক বিবৃতিতে পোর্টল্যান্ড পুলিশ জানায়, শহরজুড়ে অস্থিরতা ও সহিংসতা মারাত্মক আকার ধারণ করেছে। বিক্ষোভকারীরা পাথর, মালোটোভ ককটেল ও ফায়ার বোম নিক্ষেপ করছে। এটি মোটেও শান্তিপূর্ণ বিক্ষোভ নয়, এটি দাঙ্গা। সএনএন।


গ্রেফতার ৩শ’
ইনকিলাব ডেস্ক : নির্বাচনের পেছানোর প্রতিবাদে ব্যাপক উত্তেজনা দেখা দিয়েছে হংকংয়ে। চীনের বিশেষ আইন লঙ্ঘন করে রোববার বহু মানুষ বিক্ষোভ প্রদর্শন করে। একদিনে প্রায় ৩০০ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ। হংকংয়ের পুলিশ টুইট করে এ খবর জানিয়েছে। প্রসঙ্গত, ৬ সেপ্টেম্বর হংকংয়ের লেজিসলেটিভ কাউন্সিলের নির্বাচন হওয়ার কথা ছিল। রয়টার্স, ডিপিএ।

 

পরচর্চা মারাত্মক
ইনকিলাব ডেস্ক : ক্যাথলিক খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস স্থানীয় সময় রোববার ভ্যাটিকান সিটিতে দর্শনার্থীদের উদ্দেশে বলেন, পরচর্চা করোনা মহামারীর চেয়েও মারাত্মক।পরচর্চা সামাজিকতার হৃদয়ের দ্বারকে রুদ্ধ করে দেয়। ঐক্য বিনষ্ট করে। পোপ বলেন, সবচেয়ে বড় পরচর্চাকারী হলো শয়তান। যে কি না সবসময় অন্যের খারাপ দিক নিয়ে বলতে থাকতো। কারণ সে মিথ্যেবাদী এবং সেব সময় চার্চের ঐক্য বিনষ্ট করতে চাইতো। দ্য গার্ডিয়ান।

 

সন্ধান পায়নি
ইনকিলাব ডেস্ক : আরব সাগরে হারিয়ে যাওয়া সঙ্গীর সন্ধান পাওয়া পায়নি মার্কিন সেনারা। জানা গেছে, মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস নিমিৎজ থেকে নিখোঁজ হয়ে যাওয়া একজন নাবিকের সন্ধানে আরব সাগরের উত্তরাঞ্চলে গত রোববার ব্যাপক চেষ্টা চালিয়েছে চালিয়েছে মার্কিন নৌবাহিনীর সদস্যরা। তবে সন্ধ্যা পর্যন্ত ওই সেনার কোনো খোঁজ পায়নি। মার্কিন নৌবাহিনীর মুখপাত্র এ খবর নিশ্চিত করেছেন। সিএনএন।


১৬৯ দিন পর
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের কারণে ভারতে বন্ধ হয়ে গিয়েছিল মেট্রোরেল সার্ভিস। ১৬৯ দিন বন্ধ থাকার পর দিল্লি মেট্রোরেল করপোরেশনের মেট্রোসার্ভিস পুনরায় চালুর ঘোষণা দিয়েছে। তবে ওই খবরে সরকারের বরাত দিয়ে বলা হয়েছে, যেসব শহরে করোনা সংক্রমণ মাত্রা ছাড়িয়েছে, সেসব শহরে মেট্রো সার্ভিস বন্ধ থাকবে। খবরে বলা হয়েছে, দিল্লি, নয়দা, চেন্নাই, কোচি, বেঙ্গালুরু, মুম্বাই, জয়পুর, হায়দরাবাদ, নাগপুর, কলকাতা, গুজরাট এবং উত্তর প্রদেশের মেট্রো কর্তৃপক্ষ তাদের নিয়মিত কার্যক্রম চালু করার প্রস্তুতি নিচ্ছে। এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন