শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সমাধানে ফেসবুক বাংলাভাষী নিয়োগ দিয়েছে

কনটেন্ট সমস্যা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

বাংলাদেশী কনটেন্টের যে কোন সমস্যা দ্রুত সমাধানের জন্য বাংলাভাষীকে নিয়োগ দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। গতকাল সোমবার ভার্চুয়াল মাধ্যমে ফেসবুকের সিঙ্গাপুরভিত্তিক আঞ্চলিক সদরদপ্তরের সঙ্গে বৈঠক শেষে এই তথ্য জানান ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, কনটেন্ট বিষয়ে বিদ্যমান যে কোনো সমস্যা দ্রুত সমাধানসহ বাংলাদেশের অংশ দেখাশোনার জন্য একজন বাংলাদেশি বাংলাভাষীকে নিয়োগ দেওয়া হয়েছে। বাংলাদেশ বিষয়ক বাংলাভাষী নিয়োগ দেওয়ার ফলে তার সাথে খুব সহজে যোগযোগ রক্ষা করা যাবে এবং যে কোনো বিষয়ে দ্রুত সাড়া পাওয়া যাবে। ফেইসবুকের নব নিযুক্ত বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা সাবনাজ রশিদ দিয়া এখন থেকে যে কোনো বিষয়ে দ্রুত সমাধানের উদ্যোগ নেবেন বলে জানান তিনি।

বাংলাদেশের পক্ষ থেকে ফেইসবুক কনটেন্ট নিয়ে আপত্তি তোলার পর তা তৃতীয় পক্ষকে দিয়ে যাচাই করার বিষয়টি যাতে না হয়, সে বিষয়েও আলোচনা হয়েছে বলে জানান মোস্তাফা জব্বার। মন্ত্রী বলেন, ফেইসবুক কর্তৃপক্ষকে বলা হয়েছে, তারা যেন বুঝতে পারে এটি রাষ্ট্রের বিষয় এখানে কোনো ব্যক্তি আপত্তি তুলছে না। বাংলাদেশে আইন আছে, সেই আইন মোতাবেক ফেইসবুককে কনটেন্ট এবং অন্যান্য বিষয়গুলো বাস্তবায়ন করতে হবে। ফেইসবুক কর্তৃপক্ষ বিষয়গুলো গুরুত্বের সাথে দেখার বিষয়ে আশ্বাস দিয়েছে।

বৈঠকের বিষয়ে মন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনসহ বাংলাদেশের সংশ্লিষ্ট সকল প্রচলিত আইন ও বিধি-বিধান মেনে চলা ফেইসবুকের দায়িত্ব। রিসেলার নিয়োগ, জাতীয় রাজস্ব বোর্ডকে কর প্রদানে প্রতিনিধি নিয়োগ এবং বাংলা ভাষার সঠিক অনুবাদ ও প্রয়োগের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে।

ভ্যাট বিষয়ে ফেইসবুকের অবস্থান নিয়ে টেলিযোগাযোগমন্ত্রী বলেন, বৈঠকে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য উপস্থিত ছিলেন। তিনি ভ্যাট বিষয়ে ফেইসবুক কর্তৃপক্ষ বলেছে, এ বিষয়ে কোনো অফিস স্থাপন না করে সরাসরি কোনো একটা উপায় করা যায় কি না যাতে বিষয়টি দ্রুত সমাধান করা সম্ভব হয়।

ফেইসবুক ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮, কর ও ভ্যাট বিষয়ক আইন মেনে চলার আশ্বাস দিয়েছে বলে জানান মোস্তাফা জব্বার।
বাংলাদেশে ফেইসবুকের অনুমোদিত সেলস পার্টনার এইচটিটিপুল বাংলাদেশ লিমিটেডের বিরুদ্ধে ৯৩ লাখ টাকা ভ্যাট ফাঁকির অভিযোগে মামলার বিষয়ে আলোচনা হয়েছে কি না জানতে চাইলে মোস্তাফা জব্বার বলেন, ফেইসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, সেটি এইচটিটিপুলের নিজস্ব বিষয়। তারাই বিষয়টি সমাধান করবে, কারণ তারা ফেইসবুকের অংশ নয়।

বেঠকে মোস্তাফা জব্বার বাংলাদেশে নৈরাজ্য, পর্নগ্রাফি, সন্ত্রাস, গুজব রটানো, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, অপপ্রচার ও সামাজিক নিরাপত্তাসহ বিদ্যমান বিভিন্ন বিষয়ে ফেসবুককে বাংলাদেশের নিয়ম-নীতি মেনে নিরাপদ ফেইসবুক ব্যবহারের ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

বৈঠকে জানানো হয়, ফেইসবুক বিটিআরসি ও সংশ্লিষ্টদের সাথে প্রতি মাসে অন্তত একটি করে বৈঠকের মাধ্যমে বাংলাদেশে তাদের স্বচ্ছ কার্যক্রম বাস্তবায়নে কাজ করবে।

বৈঠকে বিটিআরসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোস্তাফা কামাল, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (ট্যাক্স পলিসি) আলমগীর হোসেন, বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক তৌসিফ শাহরিয়ার ও আমজাদ হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ফেইসবুকের হেড অব সেইফটি বিক্রম সেনগ, ফেইসবুকের পাবলিক পলিসি বিষয়ক পরিচালক অশ্বিনী রানা, ফেইসবুকের নব নিযুক্ত বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা সাবনাজ রশিদ দিয়া এবং ফেইসবুকের মোবাইল পার্টনার বিভাগের ইরাম ইকবাল আলোচনায় অংশ নেন।#

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন