শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

খাতুনগঞ্জে পেঁয়াজের আড়ত বন্ধ রেখে বিক্ষোভ

ভ্রাম্যমাণ আদালত অভিযানের প্রতিবাদ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

ভ্রাম্যমাণ আদালতের অভিযানের প্রতিবাদে গতকাল সোমবার দেশের ভোগ্যপণ্যের অন্যতম পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জের পেঁয়াজের আড়ত বন্ধ রেখে বিক্ষোভ করেছেন ব্যবসায়ীরা। দিনভর শতাধিক আড়ত বন্ধ থাকায় পেঁয়াজ বেচাকেনা হয়নি। তবে আশপাশের চাক্তাই, আছদগঞ্জের আড়তে বেচাকেনা স্বাভাবিক ছিল বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।
নানা অজুহাতে হঠাৎ করে পেঁয়াজের দাম বাড়তে থাকে। ভারতে দাম বেড়েছে এমন খবরে চট্টগ্রামের বাজারে বিশেষ করে খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিয়া মার্কেটের পেঁয়াজের আড়তে দাম বেড়ে যায়। এর প্রভাব পড়ে খুচরা বাজারেও। শনিবার হঠাৎ করে পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়ে প্রতিকেজি ৪২-৪৩ টাকায় বিক্রি হয়। এ প্রেক্ষিতে রোববার দুপুরে জেলা প্রশাসনের দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেট খাতুনগঞ্জের আড়তে অভিযান শুরু করেন। তারা সেখানে ইনভয়েস ছাড়া আমদানিকারকের টেলিফোন নির্দেশে এবং আড়তদারদের ইচ্ছেমতে পেঁয়াজের মূল্য নির্ধারণ করার প্রমাণ পান। কাগজপত্র দেখে ভ্রাম্যমাণ আদালত নিশ্চিত হন প্রতিকেজি পেঁয়াজে ২০ টাকা লাভ করা হচ্ছে খাতুনগঞ্জের আড়তে। এমন সুস্পষ্ট প্রমাণ পাওয়ায় ১০ আড়তদারকে অর্থদন্ড দেয়া হয়। অভিযানের পর ওইদিন বিকেলেই আড়তে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৩৫ থেকে ৩৬ টাকায়। তবে অভিযানের একদিন পর গতকাল সকাল থেকে একযোগে আড়ত বন্ধ করে দেন ব্যবসায়ীরা। পেঁয়াজের বেশিরভাগ আড়ত খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিয়া মার্কেটে।
আড়ত বন্ধ রেখে ব্যবসায়ীরা আড়তের সামনে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। খাতুনগঞ্জ হামিদুল্লাহ মিয়া মার্কেট কল্যাণ সমিতির সভাপতি মোহাম্মদ ইদ্রিস জানান, সংগঠন থেকে কোনো কর্মসূচি দেওয়া হয়নি। মূলত জরিমানার শিকার ব্যবসায়ীরা আড়ত বন্ধ রাখার পর সব আড়তই বন্ধ করে দেওয়া হয়। পণ্যের দাম বাড়ানোর নেপথ্যে আড়তদারদের ভূমিকা নেই বলে তিনি জানান। আড়তদাররা বলেন, আমরা কালোবাজারি না।
অবৈধ মজুতদারিও করছি না। আমদানিকারকের পণ্যই তাদের ঘোষিত দরেই বিক্রি করছি। এটা করতে গিয়ে যদি অবৈধ কালোবাজারি হিসেবে পরিচিত হই, তাহলে কীভাবে ব্যবসা করব। জেলা প্রশাসনের কর্মকর্তারা জানান, সিন্ডিকেটের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। কারণ ছাড়া পেঁয়াজের দাম বাড়িয়ে ক্রেতাদের দুর্ভোগে ফেলার সুযোগ কাউকে দেওয়া হবে না। কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীন বলেন, হামিদুল্লাহ মার্কেটে আড়তদারেরা আড়ত বন্ধ রাখলেও আশপাশের আড়তগুলোতে স্বাভাবিক বেচাকেনা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন