শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রাথমিক বিদ্যালয় খুলতে প্রস্তুতি নেয়ার নির্দেশ মন্ত্রণালয়ের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

দীর্ঘ প্রায় ৬ মাস ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। দেশে করোনা সংক্রমণ এখনো নিয়ন্ত্রণে আসেনি। তাই কবে নাগাদ শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়নি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে পুনরায় যখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে সেসময় যাতে স্বাস্থ্যবিধি মেনে খোলা হয় সে বিষয়ে নির্দেশনা দিয়েছে সরকার।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত হলে সরকারের দেওয়া নির্দেশনা মেনে যাতে সরকারি প্রাথমিক বিদ্যালয় পুনরায় চালু করা যায়, সেই প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ‘কোভিড-১৯ পরিস্থিতিতে জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় পুনরায় চালুর নির্দেশিকা’ সব বিদ্যালয়ে পাঠাতে গতকাল মঙ্গলবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকে অনুরোধ করেছে গণশিক্ষা মন্ত্রণালয়। পাশাপাশি বিদ্যালয় খোলার প্রস্তুতি প্রক্রিয়ার অংশ হিসেবে নেওয়া পদক্ষেপের উপর পোস্টার ও লিফলেটের খসড়াসহ একটি প্রস্তাব দিতেও অধিদপ্তরকে বলা হয়েছে।

মন্ত্রণালয় বলছে, জনস্বাস্থ্য ও শিক্ষা বিষয়ক সামগ্রিক পরিকল্পনার অংশ হিসেবে কখন বিদ্যালয় পুনরায় চালু করা যাবে সে সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণ করার পর সে অনুযায়ী জাতীয় প্রস্তুতি গ্রহণ ও বাস্তবায়নে সহায়তার উদ্দেশ্যে এই নির্দেশিকা প্রণয়ন করা হয়েছে।
করোনা সংক্রমণের মধ্যেই ইতোমধ্যে সবকিছুই স্বাভাবিক করে দিয়েছে সরকার। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, পরিস্থিতি এখনও শিক্ষা প্রতিষ্ঠান খোলার উপযোগী হয়নি। শিক্ষা মন্ত্রণালয়ও জানিয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে বিপুল সংখ্যক শিক্ষার্থী-শিক্ষক-অভিভাবকদের ঝুঁকির মধ্যে ফেলতে চান না তারা। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, সংক্রমণ কমে আসায় বিশ্বের বিভিন্ন দেশ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়েছিল। কিন্তু পরবর্তীতে তারা আবারও বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। তাই দেশে অনুকূল পরিবেশ না হওয়া পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।
এদিকে করোনার কারণে প্রাথমিক সমাপনী পরীক্ষা গ্রহণ হবে না বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে আগেই জানিয়ে দেয়া হয়েছে। নভেম্বরের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক না হলে অটো পাশের চিন্তাও করছে প্রাথমিক মন্ত্রণালয়। এরই মধ্যে গতকাল শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে স্বাস্থ্যবিধি মেনে প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিতে নির্দেশনা দেয়া হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বলেছে, বিদ্যালয় পুনরায় চালু করার সিদ্ধান্ত গৃহীত হলে ছয়টি মাত্রা যথা- নীতি নির্ধারণ, অর্থ সংস্থান, নিরাপদে কার্যক্রম পরিচালনা, শিখন, সার্বাধিক প্রান্তিক জনগোষ্ঠী পর্যন্ত পৌঁছানো নিশ্চিতকরণ এবং সুস্থতা/সুরক্ষা ব্যবস্থা বিবেচনা করে এই নির্দেশনা প্রণয়ন করা হয়েছে। পাঁচ পৃষ্ঠার ওই নির্দেশিকার আলোকে কি কি পদক্ষেপ নিতে হবে তাও বিস্তারিতভাবে বলে দেওয়া হয়েছে। স্থানীয় বাস্তবতার সঙ্গে সামঞ্জস্য বিধান করতে এবং প্রতিটি শিশুর শিখন, স্বাস্থ্য ও নিরাপত্তার চাহিদা পূরণ করতে এই নির্দেশিকাটি ক্রমাগত অভিযোজন ও প্রাসঙ্গিকরণ করা প্রয়োজন হবে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিদ্যালয় খোলার আগে ও চলাকালীন করণীয়বিষয়ক বিভিন্ন নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া প্রতিদিন কীভাবে ক্লাস পরিচালনা হবে সে বিষয়ে দিকনির্দেশনা নির্ধারণ করে আলাদাভাবে তিনটি ক্যাটাগরিতে ৫০টির বেশি নির্দেশনা দেয়া হয়েছে। করোনাকালীন শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা ও সুরক্ষা নিশ্চিত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এবং স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেয়া স্বাস্থ্যবিধি অনুসরণ করে এসব নির্দেশনা তৈরি করা হয়েছে।#

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (15)
Farhana Mou ৯ সেপ্টেম্বর, ২০২০, ২:২৬ এএম says : 0
খুব খারাপ হবে কারণ এত ছুট বাচ্চারা এইসব নিয়মের কিছুই বুঝবে না তার উপর সামনে শীত ভাইরাস আর কঠিন রুপ নিতে পারে। উচিত হবে প্রথমে কলেজ ইউনিভার্সিটি খুলে দেওয়া তার পর অবস্থা বুঝে প্রাইমারি মাধ্যমিক বিদ্যালয়।
Total Reply(1)
৯ সেপ্টেম্বর, ২০২০, ১১:১৪ এএম says : 0
M Aminul Islam ৯ সেপ্টেম্বর, ২০২০, ২:২৬ এএম says : 0
Before winter this would be risky !
Total Reply(0)
MD Muhammad Islam ৯ সেপ্টেম্বর, ২০২০, ২:২৬ এএম says : 0
টিকা না দিয়ে এমন চিন্তা ঠিক নয়।
Total Reply(0)
Avijit Chowdhury ৯ সেপ্টেম্বর, ২০২০, ২:২৭ এএম says : 0
বাচ্চা গুলার জীবন হূ্ুমকির মুখে ফেলার দরকার নাই
Total Reply(0)
Istyak Ahmed ৯ সেপ্টেম্বর, ২০২০, ২:২৭ এএম says : 0
Ami toh patabona. Amr kache amr sonthanrai mullo ban.
Total Reply(0)
সোলায়মান ৯ সেপ্টেম্বর, ২০২০, ২:৪৪ এএম says : 0
It will be a devastating decision.
Total Reply(0)
Atauzzaman Bappi ৯ সেপ্টেম্বর, ২০২০, ২:৪৪ এএম says : 0
ভেক্সিন আসার পূর্বে শিক্ষার্থীদেরকে নিজ শিক্ষা প্রতিষ্ঠানেতে যেতে দেওয়া ঠিক হবে না। কারণ আগে ভেক্সিন বাজারে আসুক, ভেক্সিন ক্রয় করাটা সবার সাধ্যের মধ্যে আনার ব্যবস্থা করা হক, সবার ভেক্সিন নেয়া শেষ হওয়ার পরে ধীরে ধীরে স্কুল, কলেজ, ভার্সিটি খুলে দেওয়া হক।
Total Reply(0)
বান্নাহ ৯ সেপ্টেম্বর, ২০২০, ২:৪৫ এএম says : 0
নির্দেশনা তো মানা হয় না কোন বাংলাদেশে। সমস্যা তো এটাই
Total Reply(0)
Mostakim Billah ৯ সেপ্টেম্বর, ২০২০, ২:৪৫ এএম says : 0
কমপক্ষে আরো দুই মাস করোনা পরিস্থিতি দেখে স্কুল ও কলেজ খোলার সিদ্ধান্ত নিলে ভালো হয়। কারণ একজন সন্তান তার বাবা মায়ের আগামী দিনের স্বপ্ন।
Total Reply(0)
S M Jewel Mahmud ৯ সেপ্টেম্বর, ২০২০, ২:৪৬ এএম says : 0
বিশ্ববিদ্যালয় > কলেজ> মাধ্যমিক স্কুল> প্রাইমারী স্কুল এই হিসাবে খোলা যেতে পারে
Total Reply(0)
Momtaz begum ৯ সেপ্টেম্বর, ২০২০, ৭:৪০ এএম says : 0
Elite society's child are not study in Bangladesh. So who care?
Total Reply(0)
Mohammed Shah Alam Khan ৯ সেপ্টেম্বর, ২০২০, ১১:০২ পিএম says : 0
বাংলাদেশের মানুষ স্বাস্থ আইন মানেনা এটা আমরা বিভিন্ন পত্রপত্রিকায় পড়ছি এবং ছবিতে দেখছি। এখন যদি শিশুদেরকে স্কুলে যাবার জন্যে ছেড়ে দেয়া হয় তাহলে করোনার সংক্রামক বৃদ্ধি পাওয়ার প্রচুর সম্ভবনা রয়েছে বলে বিজ্ঞজনেরা মন্তব্য করেছেন। আমরা দেখেছি আদালত খুলে দেয়ার সাথে সাথে সেখানেও করোনার সংক্রামণ বেড়েছে। এখন স্কুল কলেজ মানে শিক্ষা প্রতিষ্ঠান গুলো খুলে দিলে অবস্থা কি হবে এটা একবার সরকারের ভাবা উচিৎ বলে বিজ্ঞজনেরা দাবী করেছেন।
Total Reply(0)
MD.JAHIRUL ISLAM ১০ সেপ্টেম্বর, ২০২০, ১০:৩৮ এএম says : 0
মানবতাবিরোধী ও আত্মগাতী সিদ্ধান্ত হবে এটা,ভ্যাকসিনের জন্য অপেক্ষা করা উচি।
Total Reply(0)
ArafatRahman ১০ সেপ্টেম্বর, ২০২০, ১২:৩৫ পিএম says : 0
২০২০ সালে স্কুল না খুলে অটো পাশের করিয়ে পরিস্থিতি ভালো হলে ২০২১ সালে স্কুল খুলা যেতে পারে।
Total Reply(0)
সাগর ১০ সেপ্টেম্বর, ২০২০, ৬:০৮ পিএম says : 0
আগে ভ্যাকসিন আসুক, তার পর স্কুল খোলার প্রয়োজন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন