ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আন্তর্জাতিক আইন ভাঙার কথা স্বীকার করলো ব্রিটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২০, ৫:৪৯ পিএম

ব্রিটেন বুধবার এমন আইনের খসড়া পেশ করতে চলেছে, যার ফলে আন্তর্জাতিক আইন ভেঙে ব্রেক্সিট চুক্তির অংশবিশেষ বাতিল করা হতে পারে। আইন প্রণয়ন করে ব্রেক্সিট চুক্তির কিছু শর্ত ভাঙতে ব্রিটিশ সরকারের নেয়া এই উদ্যোগের ফলে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে তাদের জোরালো সংঘাতের আশঙ্কা দেখা দিয়েছে।

ব্রেক্সিট চুক্তি খেলাপের অভিযোগের জবাবে ব্রিটেনের সরকার জানিয়েছে, যে আগামী বছর থেকে উত্তর আয়ারল্যান্ডের সঙ্গে ইইউ ও ব্রিটেনের বাকি অংশের বাধাহীন ব্যবসাবাণিজ্যের স্বার্থে কিছু ‘টেকনিকাল' পদক্ষেপ নেওয়া হচ্ছে। ব্রিটিশ সংসদে এক প্রশ্নের জবাবে উত্তর আয়ারল্যান্ডের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ব্র্যান্ডন লুইস স্বীকার করেন যে, এই পদক্ষেপের ফলে ‘নির্দিষ্ট ও সীমিত আকারে’ আন্তর্জাতিক আইন ভাঙা হচ্ছে। তবে তার মতে, পরিস্থিতি পরিবর্তনের ফলে অতীতেও এমন ঘটনার দৃষ্টান্ত রয়েছে। তবে, এই সিদ্ধান্তকে কেন্দ্র করে ব্রিটিশ সরকারের আইন বিভাগের প্রধান জনাথন জোনস পদত্যাগ করেছেন বলে শোনা যাচ্ছে। সাবেক প্রধানমন্ত্রী টেরিজা মে ও বিরোধী লেবার পার্টির নেতারাও এমন সিদ্ধান্তের সমালোচনা করছেন।

আয়ারল্যান্ডে শান্তিভঙ্গ হলে ব্রিটেন যে আন্তর্জাতিক স্তরেও সমস্যার মুখে পড়বে, সে বিষয়ে গত বছরই সতর্ক করে দিয়েছেন মার্কিন সংসদের নিম্ন কক্ষের স্পিকার ন্যান্সি পেলোসি। তিনি বলেন, সে ক্ষেত্রে ব্রিটেন ও অ্যামেরিকার মধ্যে কোনো মুক্ত বাণিজ্য চুক্তি সংসদে বিবেচনাই করা হবে না। মঙ্গলবার ডেমোক্র্যাটিক দলের সংসদ সদস্য ব্রেন্ডন বয়েল বিবিসি-কে বলেছেন, এমন কোনো দেশের সঙ্গে বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা শুরু করা কঠিন হবে, যে দেশ সবে গুরুত্বপূর্ণ এক চুক্তির খেলাপ করেছে। এমন উত্তেজনার ফলে পাউন্ডের বিনিময় মূল্য ও ব্রিটেনের পুঁজিবাজার ধাক্কা খেয়েছে। প্রধানমন্ত্রী জনসন চলমান করোনা সংকটে ও চুক্তিহীন ব্রেক্সিট ঘটলে অর্থনৈতিক ধাক্কা সামলানোর আশ্বাস দিলেও উত্তেজনা দূর হচ্ছে না।

বরিস জনসনের সরকার সত্যি ব্রেক্সিট চুক্তির শর্ত ভেঙে অভ্যন্তরিণ আইন প্রণয়ন করলে তার পরিণাম যে মারাত্মক হতে পারে, সে বিষয়ে সতর্ক করে দিচ্ছেন ইইউ নেতারা। বিশেষ করে উত্তর আয়ারল্যান্ডের শান্তি বিপন্ন করতে পারে, এমন কোনো পদক্ষেপ পরিস্থিতি জটিল করে তুলবে বলে সতর্কবাণী শোনা যাচ্ছে। আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোভেনি বলেছেন, গত বছরের ব্রেক্সিট চুক্তির শর্ত ভাঙা হলে রাজনৈতিক আস্থার মারাত্মক ক্ষতি হতে পারে। এ অবস্থায় ভবিষ্যৎ বাণিজ্যিক সম্পর্ক নিয়ে আলোচনায় ইইউ আরও কড়া অবস্থান নেবে বলে তিনি জানিয়ে দিয়েছেন। ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট ডাভিড সাসোলি বলেন, ব্রিটেন বোঝাপড়ার শর্ত ভাঙার কোনো চেষ্টা করলে তার মারাত্মক পরিণাম দেখা দিতে পারে। সূত্র: এএফপি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
সৈয়দ আদনান ৯ সেপ্টেম্বর, ২০২০, ৬:১৯ পিএম says : 0
এখন ভাংগা ভাংগীর খেলা
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন