শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

ডলার দেবে ফেসবুক

ইনকিলাব ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে আইডি বন্ধ করলে ডলার দেবে ফেসবুক। কিছু ব্যবহারকারীকে ফেসবুক সপ্তাহ প্রতি ১০ ডলার, ১৫ ডলার এবং ২০ ডলারের প্রস্তাব দিচ্ছে। আবার কয়েক জনকে ছয় সপ্তাহ আইডি বন্ধ রাখতে বলা হয়েছে। সেক্ষেত্রে অর্থের পরিমাণ আরও বেড়ে যাবে বলে জানানো হয়। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, এটি করা হচ্ছে মূলত একটি জরিপের জন্য। সামাজিক যোগাযোগমাধ্যম গণতন্ত্রের ওপর কীভাবে প্রভাব ফেলে সেটি বুঝার জন্য পরিচালিত হচ্ছে এই জরিপ। এরইমধ্যে ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীর কাছে আইডি ডিঅ্যাক্টিভেটের প্রস্তাব দেয়া হচ্ছে। বিনিময়ে ব্যবহারকারীদের টাকা দেয়ার কথা বলা হচ্ছে। দ্য ভার্জ।

 

ফ্লাইট চালু জর্ডানে
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাস মহামারীতে প্রায় ছয় মাস বন্ধ থাকার পর জর্ডান থেকে আন্তর্জাতিক রুটে নিয়মিত বাণিজ্যিক ফ্লাইট চলাচল শুরু হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে দেশটির কুইন আলিয়া আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দিনে ছয়টি ফ্লাইট প্রাথমিকভাবে শুরু হবে বলে জানিয়েছে কর্মকর্তারা। তবে আপাতত গালফ, ইউরোপে ও অন্যান্য দেশগুলোতে থাকা প্রবাসী জর্ডানের নাগরিকদের জন্য এ বিমান বন্দর খুলে দেওয়া হয়েছে। রয়টার্স।


ঐতিহাসিক অঙ্গীকার
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিন উৎপাদনকারী ৯টি কোম্পানির পক্ষ থেকে বৈজ্ঞানিক ও নৈতিক মান বজায় রাখার এক ঐতিহাসিক অঙ্গীকারের কথা ঘোষণা দেওয়া হয়েছে। এই কোম্পানিগুলোর মধ্যে রয়েছে সম্ভাব্য ভ্যাকসিন উদ্ভাবনে এগিয়ে থাকা আস্ট্রাজেনেকা, মডার্নাসহ আরও সাতটি কোম্পানি। ২০২০ সালের মধ্যেই সাধারণ জনগণের জন্য করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে আসার ঘোষণার পর এগুলোর নিরাপত্তা ও কার্যকারিতা নিয়ে চলমান বিতর্কের মধ্যেই এই ঘোষণা দিলো কোম্পানিগুলো। বিবিসি।

 

পদত্যাগ
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে গ্রেপ্তারের সময় কৃষ্ণাঙ্গ ড্যানিয়েল প্রুডকে সংযত রাখতে স্পিট হুড পরানোর পর তার মৃত্যু হয়। এই ঘটনায় বিক্ষোভে উত্তাল নিউইয়র্কের একটি পুলিশ শাখার প্রধান পদত্যাগের ঘোষণা দিয়েছেন। সিটি কাউন্সিলের বৈঠকে মঙ্গলবার রচেস্টারের মেয়র লাভলি ওয়ারেন তার শহরের পুলিশ প্রধান ও উপ প্রধানের পদত্যাগের কথা জানান। গত মার্চে প্রুডের মৃত্যুতে অভিযোগ গ্রহণ করা হবে কি না তা নির্ধারণে সহায়তা করবে একটি গ্র্যান্ড জুরি। ওই গ্রেপ্তারের ঘটনায় সাত পুলিশ কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে। বিবিসি।


প্রথমবার স্বীকারোক্তি
ইনকিলাব ডেস্ক : পেন্টাগনের কর্মকর্তাদের দিকে আঙ্গুল তুলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তারা অস্ত্র তৈরির কোম্পানিগুলোকে খুশি করতে যুদ্ধ ছাড়া আর কিছু চান না! এদিকে মার্কিন গণমাধ্যম জানাচ্ছে, এর আগে কোনো প্রেসিডেন্ট সচেতন কিংবা অবচেতনভাবে এভাবে বিষয়টি স্বীকার করেননি যেটা ট্রাম্প করলেন। ট্রাম্প বলেন, ‘পেন্টাগনের শীর্ষ ব্যক্তিরা যুদ্ধ ছাড়া সম্ভবত আর কিছুই চান না যাতে, সুন্দর সুন্দর যেসব কোম্পানি বোমা ও বিমান বানায় তারা স্বাস্থ্যবান থাকে। সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন