ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

খেলাধুলা

দাবার পঞ্জিকায় তিন জিএম টুর্নামেন্ট!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ৮:১৪ পিএম

আগামী এক বছরের জন্য খসড়া পঞ্জিকা তৈরী করেছে দাবা ফেডারেশনের নতুন কমিটি। পঞ্জিকায় তিনটি গ্র্যান্ডমাস্টার (জিএম) টুর্নামেন্ট রাখা হয়েছে বলে জানা গেছে। দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম বলেন, ‘তিনটি জিএম টুর্নামেন্টের জন্য আমরা পঞ্জিকাতে রেখেছি। তবে চূড়ান্ত হয়নি।’ আগামী বছর জানুয়ারি, এপ্রিল ও জুনে অনুষ্ঠিত হওয়ার কথা এই তিন জিএম টুর্নামেন্ট।

খসড়া পঞ্জিকায় তিন জিএম টুর্নামেন্টের দু’টি ঢাকায় এবং অন্যটির ভেন্যু ঢাকা কিংবা চট্টগ্রামে। সেই সঙ্গে এশিয়ান জোনাল দাবারও আয়োজন করবে বাংলাদেশ। ফেডারেশনের একটি দায়িত্বশীল সূত্র জানায়, তিনটি গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট আয়োজনের মূল উদ্দেশ্য আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমানের জিএম নর্ম অর্জন করা। সেই সঙ্গে শেখ নাসির আহমেদসহ অন্যদের আন্তর্জাতিক মাস্টার নর্ম পাওয়ার ব্যবস্থা করা। বর্তমানে খুব ভালো ফর্মে রয়েছেন দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান। এখন তার স্ট্যান্ডার্ড রেটিং ২৩১৯। আর মাত্র তিনটি নর্ম অর্জন করতে পারলেই ২৫০০ রেটিং পেরিয়ে দেশের ষষ্ঠ গ্র্যান্ডমাস্টারের খেতাব পাবেন তিনি। ফাহাদের সাম্প্রতিক পারফরম্যান্সও দুর্দান্ত। ক’দিন আগেই অনলাইন বিশ্ব অলিম্পিয়াডে বেশ কয়েকজন গ্র্যান্ডমাস্টারের বিপক্ষে জিতেছেন তিনি। এর মধ্যে নেদারল্যান্ডসের সুপার গ্র্যান্ডমাস্টার আনিস গিরিকেও হারিয়েছেন ফাহাদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jack Ali ১০ সেপ্টেম্বর, ২০২০, ৮:৩৫ পিএম says : 0
What type of muslims we are ????-- we are billion trillion miles away from Qur'an and Sunnah.. In Islam playing chess is harram.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন