বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আরও এক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৫ এএম

নতুন আরেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দিয়েছে সরকার। আরটিএম আল-কবির টেকনিক্যাল ইউনিভার্সিটি নামে সিলেট সদরের টুলটিকর ইউনিয়নের টিবি গেইটে এই বিশ্ববিদ্যালয়টি স্থাপন ও পরিচালনার অনুমোদন দিয়ে আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এই বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা আহমদ আল কবিরকে বিশ্ববিদ্যালয়টি পরিচালনার সাময়িক অনুমতি দিয়ে বুধবার চিঠি পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। নতুন এই বিশ্ববিদ্যায়লকে নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ১০৭টি।
বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা সীমান্তিকের প্রধান পৃষ্ঠপোষক এবং গবেষণা প্রতিষ্ঠান ‘রিচার্স ট্রেনিং অ্যান্ড ম্যানেজমেন্ট’ এর প্রতিষ্ঠাতা আহমদ আল কবির এর আগে রূপালী ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। বরাবরের মতো ২৩টি শর্তে নতুন এই বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনের নিজস্ব বা ভাড়া করা ভবন থাকতে হবে।

কমপক্ষে তিনটি অনুষদ এবং অনুষদগুলোর অধীনে ছয়টি বিভাগ, পর্যাপ্ত শ্রেণিকক্ষ, লাইব্রেরি, ল্যাবরেটরি, ছাত্রছাত্রীদের জন্য কমনরুম, সেমিনার কক্ষসহ পর্যাপ্ত অবকাঠামো রাখতে হবে।

প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম সম্পর্কিত একটি পরিকল্পনা প্রণয়ন করে তা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে অনুমোদন নিতে হবে বলেও আদেশে বলা হয়েছে। করোনাভাইরাস মহামারীর মধ্যে গত জুন মাসে ‘মাইক্রোল্যান্ড ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ নামে ঢাকার উত্তরায় স্থাপনের জন্য একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেয় সরকার

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন