শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৪ এএম

মার্কিন নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের নির্বাচন পক্রিয়ায় প্রভাব বিস্তারের চেষ্টার জন্য রাশিয়া-সংশ্লিষ্ট চারজনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন অর্থমন্ত্রণালয়। প্রেসিডন্ট প্রার্থীদেরকে নিশানা করে মস্কো বিভিন্ন পদ্ধতিতে এবং কর্মতৎপরতায় নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করেছে বলে অভিযোগ মন্ত্রণালয়ের। বৃহস্পতিবার অর্থমন্ত্রণালয় জানায়, ইউক্রেইনের পার্লামেন্টের এক সদস্যসহ আরও তিন রুশ নাগরিককে কালো তালিকাভুক্ত করা হয়েছে। এই তিন রুশ হচ্ছেন, রাশিয়ার ইন্টারনেট রিসার্চ এজেন্সি’র (আইআরএ) কর্মকর্তা। সিএনএন।


খবর নাকচ
ইনকিলাব ডেস্ক : রাশিয়া আমেরিকায় আটক তার দুই বন্দির মুক্তির বিনিময়ে আমেরিকার একজন গুপ্তচরকে ছেড়ে দেয়ার খবর প্রত্যাখ্যান করেছে। মার্কিন পত্রিকায় প্রকাশিত এ সংক্রান্ত খবর প্রত্যাখ্যান করেছেন ওয়াশিংটনে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতোলি অ্যান্তোনভ। তিনি বলেছেন, রাশিয়া কখনোই মার্কিন কারাগারে আটক দুই রুশ নাগরিক কনস্টান্টিন ইয়ারোশেঙ্কো ও ভিক্তোর বুতের মুক্তির বিনিময়ে মস্কোর হাতে আটক সাবেক মার্কিন নৌসেনা পল হোয়েলানকে মুক্তি দেয়ার প্রস্তাব তোলেনি। নিউ ইয়র্কার।

 

স্পেনের ৫৩ স্কুল
ইনকিলাব ডেস্ক : স্পেনে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির মধ্যেই খোলা হয়েছে স্কুল। খোলার এক সপ্তাহের মাথায় ৫৩টি স্কুলে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার দেশটির শিক্ষা মন্ত্রণালয় এমনটিই জানিয়েছে। শিক্ষামন্ত্রী ইসাবেল সেলা স্প্যানিশ টেলিভিশনকে জানিয়েছেন, ৫৩টি স্কুলে করোনাভাইরাসের সংক্রমণ সনাক্ত করা হয়েছে। কিছু কিছু স্কুল এই সপ্তাহে খুলেছে। কিছু কিছু অঞ্চলের স্কুলগুলো খোলার অপেক্ষায় রয়েছে। অবশ্য ছাত্র-ছাত্রী, শিক্ষক ও স্টাফরা করোনা আক্রান্ত হলেও স্কুলগুলো বন্ধ করা হয়নি। আনাদোলু।


ভয় পায় জার্মানরা
ইনকিলাব ডেস্ক : জার্মানরা করোনাভাইরাসের চেয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বেশি ভয় পায়। জার্মানদের মনোভাব নিয়ে বার্ষিক ‘ফেয়ারস অব জার্মানস’ শীর্ষক জরিপে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে। জার্মানির সবচেয়ে বড় ইন্স্যুরেন্স গ্রুপ ‘আর+ভি’ এর পক্ষ থেকে গত জুন ও জুলাইয়ে ১৪ বছর ও তার বেশি বয়সের ২ হাজার ৪০০ নারী-পুরুষের ওপর এ জরিপ চালানো হয়। অংশগ্রহণকারীদেরকে রাজনীতি, অর্থনীতি, পরিবেশ ও ব্যক্তিগত বিষয়ে তাদের উদ্বেগ নিয়ে প্রশ্ন করেন গবেষকরা। ডিডব্লিউ।


তীর মেরে হত্যা
ইনকিলাব ডেস্ক : অধিকারকর্মী ও ব্রাজিল সরকারের একজন কর্মকর্তা রাইলি ফ্রাঁসিকাটো’কে তীর মেরে হত্যা করেছে আদিবাসীরা। অ্যামাজন জঙ্গলের একটি আদিবাসী গোত্রের যোদ্ধারা তাকে হত্যা করে। বৃহস্পতিবার তিনি অ্যামাজন রেইনফরেস্টের কাউতারিও নদী থেকে বিচ্ছিন্ন এই গ্রুপের ওপর নজরদারি বা অনুসন্ধান করছিলেন। এমন সময় তাকে তীর মারা হয়েছে। তিনি এবং মিলিটারি পুলিশের একজন টহল বিষয়ক সদস্য বলিভিয়া সীমান্তের কাছাকাছি ওই আদিবাসী গ্রুপটির খুব কাছাকাছি চলে গিয়েছিলেন। এ সময় তাদেরকে আদিবাসীরা টার্গেট করে। ডয়চে ভেলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন