শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আমিরাতের পর এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের ঘোষণা বাহরাইনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২০, ১১:৫৮ এএম | আপডেট : ১২:৫৮ পিএম, ১২ সেপ্টেম্বর, ২০২০

সংযুক্ত আরব আমিরাতের পর এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের আরেক দেশ বাহরাইন। গতকাল শুক্রবার (১১ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও বাহরাইনের এক যৌথ বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়েছে। এ সমঝোতার নেপথ্য কারিগর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এত দ্রুত এ ঘটনা ঘটবে; এটা ছিল কল্পনার অতীত ছিল।
টুইটারে দেওয়া এক পোস্টে ওই বিবৃতি তুলে ধরেছেন ট্রাম্প। এ ঘটনাকে ঐতিহাসিক হিসেবে আখ্যায়িত করেছেন তিনি। তিন দেশের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, শুক্রবার ইসরায়েলের প্রধানমন্ত্রী ও বাহরাইনের রাজার সঙ্গে ট্রাম্পের আলোচনার পরই এ বিষয়ে একমত হয় সংশ্লিষ্ট পক্ষগুলো। বিবৃতিতে এ ঘটনাকে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় একটি ঐতিহাসিক ঘটনা হিসেবে আখ্যায়িত করা হয়।
এর আগে মধ্যপ্রাচ্যের দেশগুলো যেন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করে সেজন্য সউদী আরবকে মধ্যস্থতার অনুরোধ জানিয়েছিলেন ট্রাম্প। একইসঙ্গে ইসরায়েল-আমিরাতের মধ্যকার ফ্লাইট চলাচলের জন্য সউদী আকাশসীমা খুলে দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তিনি।
আগামী ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউসে আনুষ্ঠানিক চুক্তিতে উপনীত হচ্ছে ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাত। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প জানিয়েছেন, এখন বাহরাইনও একই অনুষ্ঠানে অংশ নেবে।
এর মধ্য দিয়ে ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক তৈরির প্রতিশ্রুতি দেবে মধ্যপ্রাচ্যে সউদী বলয়ের দেশ হিসেবে পরিচিত সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। এর আগে গত ৯ সেপ্টেম্বর আরব লীগের বৈঠকে দৃশ্যত ফিলিস্তিনকে প্রত্যাখ্যান করে সংস্থাটির সদস্য দেশগুলো। বৈঠকে ইসরায়েল-আমিরাত চুক্তির বিরোধিতা করতে ফিলিস্তিনের প্রস্তাব নাকচ করে দেওয়া হয়।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও সিনিয়র উপদেষ্টা জ্যারেড কুশনার বলেছেন, আমিরাতের মতো করে সম্পর্ক স্বাভাবিক করতে সউদীসহ অন্যান্য উপসাগরীয় দেশগুলোও ইসরায়েলের সঙ্গে চুক্তিতে আবদ্ধ হবে।
নিউজউইককে দেওয়া সাক্ষাৎকারে কুশনার আমিরাতের প্রসঙ্গ টেনে বলেন, ‘বহু দেশ নিবিড়ভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। মানুষের প্রতিক্রিয়া কী হয়, তা দেখার চেষ্টা করছে তারা। এখানকার (আরব) তরুণ প্রজন্ম ব্যাপারটি নিয়ে খুব আলোড়িত। তবে বয়োজ্যেষ্ঠদের মধ্যে কিছু সদস্য এখনও নস্টালজিয়ায় ভুগছেন এবং কোনও ঝুঁকি নিতে চান না।’
আমিরাতের পর উপসাগরীয় বাকি দেশগুলোও ইসরায়েলের সঙ্গে ‘অনিবার্যভাবে’ চুক্তি করবে উল্লেখ করে কুশনার বলেন, এখন বিষয় হলো সেটা কতদিনের মধ্যে হবে। সূত্র: আল জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
habib ১২ সেপ্টেম্বর, ২০২০, ১:০৮ পিএম says : 0
its very unfortunate for Muslim Palestine
Total Reply(0)
ম নাছিরউদ্দীন শাহ ১২ সেপ্টেম্বর, ২০২০, ৬:০৩ পিএম says : 0
সমগ্র বিশ্বের মুসলমান জানেন মধ্যপ্রাচ্যে জবর দখলকারী ইসরাইলী রাষ্ট্রের জঘন্যতম বর্বরতা নিষ্ঠুর নির্যাতনের খবর ইতিহাস । আমেরিকার মদদে ইহুদী কাফের কৃষ্টানদের প্রকাশ‍্যে অস্ত্রে অর্থের যোগান দাতা। আমেরিকার স্বার্থের বাহিরে যেতে পারছেনা মধ্য প্রাচ‍্যের রাজাবাদশারা। ইরাক আফগানিস্তান লিবিয়া ধ্বংস বাকীদের ধ্বংস করার পরিকল্পনায়। ঈমান আকিদা কেড়ে নিচ্ছেন ইহুদীরা। গভীর ষড়যন্ত্রের মাধ্যমে লাখ লাখ মুসলমানদের হত‍্যাকরে মধ্য প্রাচ‍্যের পবিত্র মাঠিতে এরা আস্তানা গড়েছেন। এদের কথার বাহিরে গেলে ক্ষমতা অস্থ অবরোধ ইত্যাদি। ইসলামের পবিত্র স্থান বায়তুল মোকাদ্দের চরমভাবে অপমানিত করে বন্ধ করে রেখেছেন যুগের পর দরে। আল্লাহর বিচার অবশ্যই হবে। আল্লাহ্ নিদ্ধারীত করে রেখেছেন ভয়ংকর শাস্তির দিন তারিখ। ফিলিস্তিনের নারী শিশুর মানুষের রক্তাক্ত জনপদের নগরী অসংখ্য নবী সাহেবায়ে কেরামের পবিত্র মাঠি আমেরিকা ইসরায়েলের গভীর ষড়যন্ত্রের মাধ্যমে। ফিলিস্তিনের নিরহ মানুষের জীবন দুর্বিষহ করে পেলেছে ফিলিস্তিনের বিরুদ্ধে মধ্যে প্রাচ‍্যের একে একে সবদেশ চলে গেলেও। বিশ্ব জাহানের মালিক মহাপরাক্রমশালী আল্লাহ্ একমাত্র সাহায্য কারী হিসাবে আছেন থাকবেন। ইনশাআল্লাহ। আল্লাহ্ মহাকৌশলী আল্লাহ্ সব দেখছেন। আল্লাহ্ সব জানেন। আল্লাহ্ আপনি সাম ইয়ামেন ফিলিস্তিনের মুসলমানদের আপনি হেফাজত করুন। আমিন।আপনার কৌশল জানার বুঝবার শক্তি জ্ঞান কারো নেই। দুনিয়ার কৃতিম রাজা বাদশাহ রাজত্ব ক্ষনিকের। চীর স্থায়ী বিশ্ব জাহানের মালিকের দরবারে জালেম জুলুমের অত‍্যাচার সবকিছু বিচার হবে। নিশ্চিতরূপে। আল্লাহ্ প্রত‍্যেক মুসলমানদের বুঝার তৌফিক দিও। আমিন।
Total Reply(0)
কুতুব ১২ সেপ্টেম্বর, ২০২০, ৯:১৯ পিএম says : 0
আরব আমিরাতের পরে বাহরাই ইসরাইলের সাথে প্রেম এর অর্থ অতি তারাতারি আমরা দেখবো সৌদি আরব ইসরাইলের সাথে প্রেম শুরু করেছে অবস্য গোপনে পিরিত শুরু করেছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন