শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জেভরেভ-থিমের সামনে ইতিহাসের হাতছানি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে নিজেকে নিংড়ে দিয়ে জয়ের আনন্দে মাতলেন আলেক্সান্দার জেভরেভ। ছিটকে যাওয়ার শঙ্কা উড়িয়ে প্রথমবারের মতো জায়গা করে নিলেন কোনো গ্র্যান্ড স্ল্যাম আসরের ফাইনালে। ইউএস ওপেনের শিরোপা নির্ধারণী মঞ্চে তার প্রতিপক্ষ দমিনিক থিমও জয় পেলেন তুমুল লড়াই শেষে।

গতপরশু ভোরে পাঁচ সেটে গড়ানো সেমিফাইনালে ৩-৬, ২-৬, ৬-৩, ৬-৪ ও ৬-৩ গেমে স্পেনের পাবলো ক্যাররেনো বুস্তাকে হারান পঞ্চম বাছাই জেভরেভ। নিউইয়র্কের ফ্লাশিং মিডোসে প্রথম দুই সেটে হেরে বাদ পড়ার খুব কাছে চলে গিয়েছিলেন এই জার্মান তারকা। কিন্তু হাল না ছেড়ে দিয়ে মনোবল শক্ত রেখে স্মৃতির পাতায় খোদাই করে রাখার মতো একটি ম্যাচ উপহার দেন তিনি। পরের তিন সেটে টানা জিতে শেষ হাসি হাসেন ৩-২ ব্যবধানে।
আরেক সেমিতে সরাসরি সেটে জিতেছেন দ্বিতীয় বাছাই থিম। তবে অস্ট্রিয়ান তারকাকে বেশ ভালো পরীক্ষা দিতে হয়েছে রাশিয়ার দানিল মেদভেদেভের বিপক্ষে। আর্থার অ্যাশ স্টেডিয়ামে থিম প্রথম সেটে সহজেই জয় তুলে নিলেও পরের দুটি গড়ায় টাইব্রেকারে। শেষ পর্যন্ত স্নায়ুচাপ জয় করে ৬-২, ৭-৬ (৯-৭), ৭-৬ (৭-৫) গেমে জেতেন তিনি।
আজ ২০২০ ইউএস ওপেনের ফাইনালে মুখোমুখি হবেন জেভরেভ ও থিম। দুজনের সামনেই রয়েছে ইতিহাস গড়ার সুবর্ণ সুযোগ। তাদের কেউই এখন পর্যন্ত কোনো গ্র্যান্ড স্ল্যাম জেতার স্বাদ পাননি। ২৩ বছর বয়সী জেভরেভ প্রথমবার ফাইনালে উঠলেও থিমের এটি চতুর্থ গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল। কিন্তু আগের তিনবারই হারের জ্বালায় পুড়তে হয়েছে তাকে। চলতি বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ২-১ সেটে এগিয়ে গিয়েও নোভাক জোকোভিচের কাছে পরাজয় স্বীকার করেছিলেন তিনি।
নতুন এক চ্যাম্পিয়ন যে আসছে, সেটা বোঝা হয়ে গিয়েছিল বেশ আগে থেকেই। করোনাভাইরাসের কারণে দর্শকশূন্য এই টুর্নামেন্টে অংশ নেননি গত আসরের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। চোটের কারণে খেলেননি রেকর্ড ২০ গ্র্যান্ড স্ল্যামজয়ী রজার ফেদেরার। দুর্ঘটনাবশত লাইন জাজকে বল দিয়ে আঘাত করে ছিটকে যান নোভাক জোকোভিচ। সুইজারল্যান্ডের স্তানিস্ল্যাস ভাভরিঙ্কাও টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে নেন। দ্বিতীয় রাউন্ডে হেরেছেন মারে। বলাই বাহুল্য, নতুন রাজার দেখা দেখা পেতে যাচ্ছে ইউএস ওপেন। প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জেতার সবশেষ নজির স্থাপন করেছিলেন ক্রোয়েশিয়ার মারিন সিলিচ। তিনি ২০১৪ সালে চ্যাম্পিয়ন হয়েছিলেন এই ইউএস ওপেনেই। অর্ধযুগ পর সিলিসের পথ ধরে আবারও নতুন এক গ্র্যান্ড স্ল্যামজয়ী খেলোয়াড় পেতে যাচ্ছে বিশ্ব। ‘বিগ থ্রি’র বাইরে টেনিসের নবযুগও কি শুরু হচ্ছে না তাতে?

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন