শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কন্টেইনার পরিবহন ব্যাহত

চট্টগ্রামে প্রাইম মুভার ধর্মঘট

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

শ্রমিকদের নিয়োগপত্র প্রদানসহ ৫ দফা দাবিতে প্রাইম মুভার ট্র্ইেলর শ্রমিক ইউনিয়নের কর্মবিরতির ফলে চট্টগ্রাম বন্দরে পণ্যবাহী কন্টেইনার আনা নেওয়া বন্ধ হয়ে গেছে। তবে বন্দরে ট্রাক এবং কার্ভাড ভ্যানে আমদানি-রফতানি পণ্যপরিবহন স্বাভাবিক আছে। গতকাল শনিবার সকাল থেকে এই কর্মবিরতি পালন করছে তারা। এতে বিভিন্ন বেসরকারি কন্টেইনার ডিপো থেকে রফতানি পণ্যভর্তি কন্টেইনার চট্টগ্রাম বন্দরে আনা এবং বন্দর থেকে আমদানি পণ্যভর্তি কন্টেইনার ডিপো বা বড় কারখানায় সরাসরি নেওয়া বন্ধ থাকে দিনভর। 

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক ইনকিলাবকে বলেন, প্রাইম মুভার ট্রেইলর বন্ধ থাকলেও চট্টগ্রাম বন্দরে কন্টেইনার উঠা নামা স্বাভাবিক আছে। ট্রাক এবং কার্ভাড ভ্যান যোগে আমদানি-রফতানি পণ্যপরিবহন চলছে। চট্টগ্রাম বন্দর থেকে আমদানি পণ্যের কন্টেইনার ডেলিভারি বন্ধ হয়ে পড়েছে, জাহাজিকরণের জন্য বন্দরে রফতানি পণ্যের কন্টেইনার অফডক থেকে বন্দরে পাঠানো যাচ্ছে না। তবে জাহাজ থেকে কন্টেইনার খালাস পুরোদমে চলছে।

বেসরকারি কন্টেইনার ডিপো মালিকদের সংগঠন বিকডার সচিব রুহুল আমিন সিকদার জানান, কর্মবিরতি শুরুর পর বন্দর থেকে আমদানি পণ্যের কোনো কন্টেইনার ডেলিভারি হয়নি। প্রাইম মুভার ট্রেইলর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এ বি সিদ্দিক জানান, ৫ দফা দাবিতে শ্রমিকেরা কর্মবিরতি পালন করছে।

প্রাইম মুভার চলাচল বন্ধ থাকায় আমদানি-রফতানি পণ্যবাহী কন্টেইনার পরিবহন হচ্ছে না। কর্মবিরতি অব্যাহত থাকবে বলে জানান তিনি।
তাদের দাবিগুলো হলো- শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের নিয়োগপত্র প্রদান, সরকার ঘোষিত ন্যূনতম মজুরি বাস্তবায়ন, বিএসআরএম কর্তৃক বেআইনিভাবে কর্তনকৃত টাকা ফেরত দেয়া এবং বিএসআরএম কর্তৃক পূর্বে ছাঁটাইকৃত ২৩ জন প্রাইম মুভার ট্রেইলার চালককে চাকরিতে পুনর্বহাল করা। এদিকে সন্ধ্যার সীমিত পরিসরে কন্টেইনার পরিবহন কার্যক্রম আবার শুরু হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন