বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রের দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৩১, আক্রান্ত এলাকায় চলছে লুটপাট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১:১৫ পিএম | আপডেট : ১:৩৮ পিএম, ১৩ সেপ্টেম্বর, ২০২০

যুক্তরাষ্ট্রের ওরেগন, ক্যালিফোর্নিয়া এবং ওয়াশিংটনে ভয়াবহ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে অন্তত ৩১ হয়েছে। দাবানলের বর্তমান কেন্দ্রস্থল ওরেগন অঙ্গরাজ্যের প্রায় পাঁচ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে বলা হয়েছে। শুধু ওরেগনেই কয়েক ডজন মানুষ নিখোঁজ রয়েছেন। রাজ্যটির এক কর্মকর্তা বলেছেন, সেখানে বহু প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে।
গত তিন সপ্তাহ ধরে ভয়াবহ দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়া, ওরেগন ও ওয়াশিংটন রাজ্যের বিস্তৃত এলাকা। প্রবল বাতাসের কারণে দাবানল আরও তীব্র হয়ে ছড়িয়ে পড়ছে, এতে হাজার হাজার ঘরবাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। জলবায়ু পরিবর্তনই ভয়াবহ এ দাবানলের কারণ বলে দাবি করেছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসোম। জলবায়ু পরিবর্তনকে ঘিরে চলা বিতর্ককে এই দাবানল ‘শেষ’ করে দিয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টারএজেন্সি ফায়ার সেন্টারের তথ্য অনুযায়ী, সাম্প্রতিক সপ্তাহগুলোতে দাবানলে মোট ৪৫ লাখ একর এলাকা পুড়ে ছাই হয়েছে যা যুক্তরাষ্ট্রের কেনেটিকাট রাজ্য থেকেও বড় একটি এলাকা। ওরেগনে দমকল কর্মীরা ১৬টি বড় দাবানলের সঙ্গে লড়াই করছেন। এখানে ৪০ হাজার লোককে বাধ্যতামূলকভাবে এলাকা ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
দাবানলের কারণে লোকজন ঘরবাড়ি ছেড়ে যাওয়ার পর ওরেগনের কোনো কোনো এলাকায় লুটপাটের ঘটনা ঘটেছে বলে খবর হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণ ও লুটপাট ঠেকাতে ওরেগন ন্যাশনাল গার্ড ও ওরেগন রাজ্য পুলিশকে দায়িত্ব দেওয়া হয়েছে বলে গভর্নর কেইট ব্রাউন। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন