ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মৃতদের জন্য কনসার্ট ‘গেটাই’!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৫:১৭ পিএম

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে বসবাসরত চীনা অভিবাসীদের ঐতিহ্যবাহী এক আয়োজন ‘গেটাই’। এটি একটি কনসার্ট, যার আয়োজন করা হয় মৃতদের উদ্দেশ্যে। করোনার কারণে চলতি বছর সেটি হচ্ছে অনলাইনে।

গেটাই কনসার্টে দেখা যায়, স্টুডিওতে চোখ ঝলসানো আলো, রং বেরঙের পোশাকে মঞ্চে থাকেন শিল্পীরা। থাকে মৃতদের প্রতিনিধি হিসেবে কয়েকটি প্রতিকৃতিও। তবে, এবার সেখানে দর্শকের বদলে সামনে থাকছে ক্যামেরা। প্রচলিত বিশ্বাস অনুযায়ী, চীনা চন্দ্র বর্ষের সপ্তম মাসে মৃতদের আত্মা পৃথিবীতে ফিরে আসে। তাদের বিনোদনের উদ্দেশ্যেই এই আয়োজন হয়ে আসছে সিঙ্গাপুরে। মৃতদের জন্য হলেও সাধারণত কয়েক হাজার জীবিত দর্শকের সামনেই গান করেন শিল্পীরা। কিন্তু এবার প্রেক্ষাপটটি ভিন্ন। খোলা স্থানের বদলে আয়োজনটি হচ্ছে বদ্ধ স্টুডিওতে। আর দর্শকদের জন্য ক্যামেরার মাধ্যমে অনলাইনে লাইভ স্ট্রিমিং করা হচ্ছে।

গেটাই সংগীতের খ্যাতনামা শিল্পী ফেবে হুয়াং। প্রতি বছর স্বামীর সঙ্গে এই উৎসবে তিনি দেশজুড়ে গান করে বেড়ান। সেখান থেকেই আয় রোজগার জোটে। রয়টার্সকে তিনি বলছিলেন, ‘মহামারি আঘাত হানার পর দুই-তিনমাস আমাদের কোনো আয় রোজগারই ছিল না। আমরা অনলাইনে কিছু আয়ের চেষ্টা করেছি। আর এখন গেটাই-এর লাইভ স্ট্রিমিং শুরু হয়েছে।’ কিন্তু দর্শকবিহীন আয়োজনে শিল্পীরা আগের সেই আমেজ পাচ্ছেন না। তেমনটাই বলছিলেন ৩৭ বছরের অভিজ্ঞতা সমৃদ্ধ শিল্পী স্যাম লু।

তবে আয়োজকরা বলছেন ভিন্ন কথা। তাদের মতে, এবার বরং আরো ব্যপক দর্শকের কাছে পৌঁছানো সম্ভব হচ্ছে। গেটাই কনসার্ট প্রযোজনা করে এমন একটি কোম্পানির প্রতিষ্ঠাতা আরোন ট্যান জানিয়েছেন, কিছু অনলাইন কনসার্ট লাখো দর্শক দেখছেন। লাইভ শোগুলোর মাধ্যমে ভবিষ্যতের জন্য তারা নতুন দর্শকদেরও আকৃষ্ট করতে পারছেন। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
এক পথিক ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৭:২৭ পিএম says : 0
মানুষগুলোকে তো চীনা মনে হয় না; ছবিটা ঠিক আছে তো ?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন