ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

খেলাধুলা

সালাহর দিকে বার্সার নজর!

রুনির বিরল রেকর্ডে হানা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

নেদারল্যান্ডসের দায়িত্ব ছেড়ে বার্সার কোচ হয়েই দল গড়ার চাপে পিষ্ট রোনাল্ড কোম্যান। নতুন শুরুর কথা বললেও এখনও বলার মতো কাউকে বার্সা শিবিরে আনতে পারেননি তিনি। ফুটবল সংবাদমাধ্যমগুলোর খবর, কোম্যানের চোখ পড়েছে লিভারপুলের ওপর। অল রেডসদের থেকেই পরীক্ষিত ফুটবলার আনতে চান বার্সা কোচ। তারই অংশ হিসেবে মেসির বিকল্প হিসেবে সাদিও মানেকে চিন্তা করে রেখেছিল বার্সা। এরপর মেসি বার্সায় থেকে গেলেও লিভারপুলের আরেক তারকা মিডফিল্ডার উইজনালডমকে দলে ভেড়াতে চেয়েছিল কাতালানরা। সেই চুক্তির চিন্তাও খুব একটা এগোয়নি। এবার বার্সা কোচ কোম্যানের চোখ মোহাম্মদ সালাহর দিকে।

সংবাদ মাধ্যম এক্সপ্রেস এমনই দাবি করেছে। সংবাদ মাধ্যমটির মতে, কোম্যান লিভারপুলের উইঙ্গার সালাহকেই তার প্রথম পছন্দ হিসেবে ঠিক করেছেন। যদিও মিশরীয় তারকা সালাহও লিভারপুল ছাড়ার সম্ভাবনা কম। অল রেডসরাও তাকে ছাড়তে চায় না। তারপরও সাদিও মানের দিক থেকে চোখ সরিয়ে বার্সা সালাহর দিকে ঝুঁকেছে বলে জানিয়েছে এক্সপ্রেস।

সালাহ চলতি মৌসুমেও লিভারপুলের হয়ে দুর্দান্ত শুরু করেছেন। লিগের শুরুর ম্যাচে করেছেন দারুণ এক হ্যাটট্রিক। তার শেষ সময়ের গোলেই ১৬ বছর পর দ্বিতীয় বিভাগ থেকে প্রিমিয়ার লিগে ফেরা লিডস ইউনাইটেডকে ৪-৩ গোলে হারিয়েছে ইয়ুর্গেন ক্লপের দল। তিনবারের প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন লিডস ঘাম ঝরিয়ে ছেড়েছে লিভারপুলের। কিন্তু হেরেছে সালাহকে রুখতে না পেরে। রোমাঞ্চকর এই জয়ে নতুন মৌসুমে শুভ স‚চনা করেছে প্রিমিয়ার লিগের শিরোপাধারীরা। আর তাতে দারুণ এক মাইলফলকও ছুঁয়েছেন মিশরের রাজা। ঘরের মাঠ অ্যানফিল্ডে শেষ মুহ‚র্তের গোলে দলকে জেতানোর পাশাপাশি নয় বছরেরও বেশি সময় ধরে টিকে থাকা ওয়েইন রুনির একটি রেকর্ড ভেঙে দিয়েছেন সালাহ।

ম্যাচ শেষে ক্রীড়া পরিসংখ্যান ও তথ্য-উপাত্ত বিশ্লেষণকারী ব্রিটিশ প্রতিষ্ঠান ‘অপ্টা’ টুইট করেছে, ‘লিভারপুল প্রিমিয়ার লিগে তাদের শেষ ৩৫ ম্যাচের প্রতিটিতেই জিতেছে, যখন সালাহ গোল করেছেন। তিনি এই প্রতিযোগিতায় ২০০৮ সালের সেপ্টেম্বর থেকে ২০১১ সালের ফেব্রæয়ারি পর্যন্ত ওয়েইন রুনির টানা ৩৪ জয়ে গোল করার রেকর্ডকে ছাপিয়ে গেছেন।’

লিডসের বিপক্ষে ম্যাচের চতুর্থ, ৩৩তম ও ৮৮তম মিনিটে লক্ষ্যভেদ করেন ২৮ বছর বয়সী সালাহ। প্রথম ও তৃতীয় গোলটি আসে পেনাল্টি থেকে। অবধারিতভাবে ম্যাচসেরার পুরস্কারও গেছে তার ঝুলিতে। ‘অপ্টা’ আরও জানিয়েছে, ৩২ বছর পর লিভারপুলের জার্সিতে লিগের প্রথম ম্যাচে হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখালেন সালাহ। সবশেষ ১৯৮৮ সালে দেখা গিয়েছিল এমন দৃশ্য। চার্লটন অ্যাথলেটিকের বিপক্ষে হ্যাটট্রিকের স্বাদ নিয়েছিলেন জন অলড্রিজ।

২০১৭ সালে ইতালিয়ান ক্লাব এএস রোমা ছেড়ে ইংলিশ পরাশক্তি লিভারপুলে যোগ দেওয়ার পর গোলমেশিনে পরিণত হয়েছেন সালাহ। এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে ১৫৪ ম্যাচে করেছেন ৯৭ গোল। কেবল প্রিমিয়ার লিগে ৭৬ বার জালের ঠিকানা খুঁজে নিয়েছেন ১০৯ ম্যাচ খেলে। ২০১৭-১৮ ও ২০১৮-১৯ মৌসুমে টানা দুবার প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জিতেছিলেন সালাহ। গেলবার ১৯ গোল করলেও সেরা হতে পারেননি। তবে নতুন মৌসুমের শুরুতেই হ্যাটট্রিক করে হারানো সিংহাসন পুনরুদ্ধারের বার্তা দিয়ে রাখলেন মিশরের রাজা খ্যাত ফরোয়ার্ড।

দিনে লিগের প্রথম ম্যাচে আলেকসঁদ লাকাজেত, গাব্রিয়েল ও পিয়েরে-এমেরিক অবামেয়াংয়ের গোলে ফুলহ্যামের মাঠ থেকে ৩-০ ব্যবধানের জয় নিয়ে ফিরে আর্সেনাল।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন