ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মহামারীর মধ্যেই বিদেশি বিনিয়োগে চীনের রেকর্ড!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাস মহামারীর মধ্যেই সঙ্কট মোকাবিলা করে বিদেশি বিনিয়োগে নতুন রেকর্ড করেছে চীন। বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলো যখন মন্দা কাটিয়ে ওঠার জন্যে প্রাণপণ চেষ্টা করছে, তখন চীন বিদেশি বিনিয়োগকারীদের জন্যে দেশটিকে নিরাপদ ও আকর্ষণীয় করে তুলতে সক্ষম হয়েছে। গত আগস্ট মাসে চীনে বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে ১৮ দশমিক ৭ শতাংশ, যা ১২ দশমিক ৩ বিলিয়ন ডলারের সমপরিমান। চীনের বাণিজ্য মন্ত্রণালয় বলছে, গত বছর দেশটিতে বিদেশি বিনিয়োগ ছিল ৯০ দশমিক ৬৯ বিলিয়ন ডলার। কিন্তু এবার বিদেশি বিনিয়োগ কোভিডের কারণে হোঁচট খেলেও গত বছরের তুলনায় তা ২ দশমিক ৬ শতাংশ হারে বৃদ্ধি পায়।

এ বছর উচ্চ প্রযুক্তি খাতে বিনিয়োগ বৃদ্ধির হার ২৮ দশমিক ২ শতাংশ, সেবাখাতে এ বৃদ্ধির হার ১২ দশমিক ১ শতাংশ এবং এটা সম্ভব হচ্ছে আন্তঃসীমান্ত আর্থিক প্রবাহকে সহজ করে দেয়া ও দেশটির টেলিযোগাযোগ খাতে বিদেশি বিনিয়োগকে আংশিক হলেও নিয়ন্ত্রণহীন করে তোলার কারণে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প চীন থেকে তার দেশের কোম্পানিগুলোকে বিনিয়োগ সরিয়ে নেয়ার আহবান জানালেও তাতে কোনো কর্ণপাত করা হচ্ছে না। চীনা পণ্যের ওপর দফায় দফায় মার্কিন শুল্ক বৃদ্ধি পেলেও পাল্টা ব্যবস্থা নিয়েছে বেইজিং।

একই সঙ্গে চীনে মার্কিন কোম্পানিগুলো আউটসোর্সিং অব্যাহত রাখলে প্রেসিডেন্ট ট্রাম্প সাফ বলে দিয়েছে সেসব কোম্পানিগুলো ফেডারেল চুক্তির সুবিধা পাবে না। এসব মার্কিন কোম্পানির ওপর শুল্ক বৃদ্ধি করেছে ট্রাম্প প্রশাসন কিন্তু আখেরে কোনো লাভ হয়নি। বরং প্রতিক‚লতার মধ্যেই তারা এগিয়ে যাচ্ছে। সম্প্রতি চীনে যে আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন হয়ে গেল সেখানে বিদেশি কোম্পানিগুলো দেশটিতে ৮’শ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়ে চুক্তি করেছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক দরকষাকষি ও তীব্র মনোমালিন্য চললেও আগের চেয়ে নেদারল্যান্ড থেকে ৭৩ দশমিক ৬ ও ব্রিটেন থেকে ১৭ দশমিক ২ শতাংশ বেশি বিনিয়োগ পেয়েছে চীন। সূত্র : স্পুটনিক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
তোফাজ্জল হোসেন ১৪ সেপ্টেম্বর, ২০২০, ৬:৩০ এএম says : 0
চীন্ আমাদের বন্ধু দেশ তাদের ভালো চাই।
Total Reply(0)
তোফাজ্জল হোসেন ১৪ সেপ্টেম্বর, ২০২০, ৬:৩১ এএম says : 0
খুবই ভালো খবর।
Total Reply(0)
মরিয়ম বিবি ১৪ সেপ্টেম্বর, ২০২০, ৬:৩১ এএম says : 0
এই খভরে নিশ্চয় ভারতীয়দের ফাটবে।
Total Reply(0)
হিমেল ১৪ সেপ্টেম্বর, ২০২০, ৬:৩১ এএম says : 0
চীন এগিয়ে যাক ভারত নিপাত যাক।
Total Reply(0)
Faruk Mohammad Noyam ১৪ সেপ্টেম্বর, ২০২০, ১১:০৭ এএম says : 0
চীনের সাথে সম্পর্ক বৃদ্ধি করে আমাদের দেশের উন্নতি করতে হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন