শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হিজবুল্লাহকে নিষিদ্ধ তালিকাভুক্ত করতে ইউরোপের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২০, ৩:২২ পিএম

লেবাননের ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে কালো তালিকাভুক্ত করতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পাম্পেও। তিনি গতকাল রোববার (১৩ সেপ্টেম্বর) এক অনুষ্ঠানে বক্তব্যে ইইউকে উদ্দেশ করে বলেন, হিজবুল্লাহর গোটা অস্তিত্বকে সন্ত্রাসী মনে করতে হবে এবং এটির রাজনৈতিক অংশ ও সামরিক অংশের মধ্যে কোনো পার্থক্য করা যাবে না। খবর ইয়া লেবাননের।
পম্পেও আরো দাবি করেন, হিজবুল্লাহ সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা করে যাচ্ছে। দলটি এখন ইউরোপ থেকে সামরিক প্রযুক্তি ও বাজেট সংগ্রহ করার কাজে ব্যস্ত রয়েছে। এছাড়া রবিবার পাম্পেও হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভূক্ত করায় সার্বিয়াকে ধন্যবাদ জানান। এ মাসে হোয়াউট হাউসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সার্বিয়ার প্রেসিডেন্টের সাথে বৈঠক করেছিলেন।
এর আগে গত মঙ্গলবার মার্কিন অর্থ মন্ত্রণালয় হিজবুল্লাহর সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে লেবাননের সাবেক দুই মন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।
মধ্যপ্রাচ্যের রাজনীতিতে হিজবুল্লাহকে হামাসের বাইরে ইসরায়েলবিরোধী একটি বলিষ্ঠ প্ল্যাটফর্ম হিসেবে বিবেচনা করা হয়। সম্প্রতি ইসরায়েলবিরোধী অবস্থান জোরালো করতে আলোচনায় বসেন হামাস-হিজবুল্লাহর শীর্ষ নেতারা।
মধ্যপ্রাচ্যে সউদী প্রভাব বলয়ের দেশগুলো যখন একে একে ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক গড়ে তোলার ঘোষণা দিচ্ছে সেই সময়ে হামাস-হিজবুল্লাহর শীর্ষ নেতাদের বৈঠক ভালোভাবে নেয়নি ওয়াশিংটন। ইসরায়েলবিরোধী শক্তিগুলোকে কালো তালিকাভুক্ত করতে তাই ইউরোপীয় ইউনিয়নের ওপর চাপ প্রয়োগের কৌশল নিয়েছে ট্রাম্প প্রশাসন।
উল্লেখ্য, এর আগে গত জুন মাসে হিজবুল্লাহকে কালো তালিকাভূক্ত করে কসোভো, জার্মানি, লিথুনিয়া এবং যুক্তরাজ্য। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন