শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তালপাকা গরমে বেহাল অবস্থা

বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের অন্ধ্র উপকূলে গতকাল একটি লঘুচাপ সৃষ্টি হয়। পরে এটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন অন্ধ্র উপকূলে অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে।
এদিকে ভাদ্র মাসের শেষ দিন আজ। আগামীকাল পয়লা আশি^ন। ভাদ্রের তালপাকা গরম এখনও অব্যাহত রয়েছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ৩৩.৬ ও সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াস। চট্টগ্রামে সর্বোচ্চ ৩৩.৪ ও সর্বনিম্ন ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার হার বেশি থাকায় ঢাকাসহ দেশের বেশিরভাগ জেলায় গা-জ্বলা ভ্যাপসা গরম অনুভ‚ত হচ্ছে। গরমে-ঘামে বেহাল অবস্থা বিরাজ করছে। গতকাল সকালে ঢাকার বাতাসে আর্দ্রতার হার ছিল ৯৪ শতাংশ ও সন্ধ্যায় তা ৮১ শতাংশ।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের অনেক জায়গায় বৃষ্টিপাত হলেও তা ছিল ছিটেফোঁটা ও হালকা। কয়েক জায়গায় মাঝারি থেকে ভারী বর্ষণও হয়েছে, তবে তা বিক্ষিপ্তভাবে। সর্বোচ্চ বৃষ্টিপাত নিকলিতে ৮০ মিলিমিটার। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশালে বিক্ষিপ্ত গুঁড়ি গুঁড়ি ও হালকা বৃষ্টি ঝরেছে। ময়মনসিংহ ও সিলেটে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়। আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, চট্টগ্রামসহ অন্যান্য বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবির্তত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে আবহাওয়ায় কিছুটা পরিবর্তন হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন