শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

১০ দিনে ১০০ কোটি ডলার রেমিট্যান্স

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

করোনা মহামারির মধ্যে ঈদের পর রেমিট্যান্স ধীরে ধীরে কমবে বলে ধারণা করা হলেও তা বরং বাড়ছে। চলতি সেপ্টেম্বর মাসের ১০ দিনেই প্রায় ১০০ কোটি (১ বিলিয়ন) ডলার পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ২৬০ কোটি ডলার রেমিট্যান্স এসেছিল, যা ছিল মাসের হিসেবে সর্বোচ্চ। তার আগে জুনে মাসে এসেছিল ১৮৩ কোটি ৩০ লাখ ডলার। করোনা মহামারির আঁচ বিশ্বের অর্থনীতিতে লাগার পর গত এপ্রিল মাসে রেমিট্যান্স কমেছিল। এরপর থেকে রেমিট্যান্স বাড়ছে।

ধারণা করা হচ্ছিল, প্রবাসী বাংলাদেশিরা কষ্টের মধ্যেও ঈদের সময় স্বজনদের কাছে বেশি অর্থ পাঠাচ্ছেন, আর অনেকে কাজ হারিয়ে দেশে ফেরার পরিকল্পনা করছেন বলে জমানো অর্থ আগেই পাঠিয়ে দিচ্ছেন বলে রেমিট্যান্স বাড়ছে। কিন্তু আগস্টের শুরুতে কোরবানির ঈদের পরও রেমিট্যান্সের গতি থামেনি। পুরো মাসে ১৯৬ কোটি ৩৯ লাখ ডলার রেমিট্যান্স এসেছে দেশে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যায়, চলতি সেপ্টেম্বর মাসের প্রথম ১০ দিনে (১ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর) ৯২ কোটি ২০ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। গত বছরের এই ১০ দিনে দেশে রেমিট্যান্স এসেছিল ৫৩ কোটি ৪০ লাখ ডলার। গত আগস্ট মাসের প্রথম ১০ দিনে এসেছিল ৫৭ কোটি ২০ লাখ ডলার। তার আগের মাস জুলাইয়ের ১০ দিনে এসেছিল ৭৪ কোটি ৬০ লাখ ডলার। গত জুলাই মাসেই রেমিট্যান্সে রেকর্ড হয়েছিল। সেপ্টেম্বরের শুরুর ১০ দিনে রেমিট্যান্স এসেছে জুলাইয়ের প্রথম ১০ দিনের চেয়ে বেশি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন