ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিলিস্তিনের সব রাজনৈতিক দল এক মঞ্চে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ২:২২ পিএম

আশপাশের কিছু আবর দেশ বিশ্বাসঘাতকতা করছে ফিলিস্তিনিদের সঙ্গে। ফিলিস্তিন জনগণের দাবি তাদের স্বাধীনতা আন্দোলনকে ক্ষতিগ্রস্থ করতেই তারা ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থান করছে।

এদিকে আরব দেশগুলো ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পথে হাঁটায় এবার ফিলিস্তিনের রাজনৈতিক দলগুলো নিজেদের মধ্যে ঐক্য গড়ে তুলতে কাজ শুরু করেছে। গাজা উপত্যকা ও পশ্চিম তীরের রাজনৈতিক দলগুলোর মধ্যে দীর্ঘদিন ধরে যে বিরোধ চলে আসছে এবার তা অবসানের উদ্যোগ নেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে ইসরাইলের সঙ্গে শান্তিচুক্তিতে স্বাক্ষর করবে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। আরব দেশগুলো দীর্ঘদিন ধরে ফিলিস্তিনে ইসরাইলের আগ্রাসন বন্ধ ও দ্বিরাষ্ট্র সমাধানের যে দাবি জানিয়ে আসছিল এই চুক্তি তার ওপর বড় আঘাত বলে বিবেচনা করা হচ্ছে।

শনিবার ফিলিস্তিনের রাজনৈতিক দল হামাস ও ফাতাহ মতামতের সব দূরত্বের অবসান ঘটিয়ে ‘সম্মিলিত নেতৃত্বে’ কাজ করতে সম্মত হয়েছে। ইসরাইলের দখলদারিত্বের বিরুদ্ধে ‘ব্যাপক জনপ্রিয় প্রতিরোধ’ গড়ে তুলতেই তারা এই সিদ্ধান্ত নিয়েছেন বলে এক বিবৃতিতে জানানো হয়েছে।

এর আগে গত ৩ সেপ্টেম্বর জোট গঠনের বিষয়ে দখলকৃত পশ্চিম তীর ও লেবাননের বৈরুতে ফাতাহ’র প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস, হামাসের ইসমাইল হানিয়া, ইসলামিক জিহাদের প্রধান জিয়াদ আল-নাখালা এবং ফিলিস্তিনের অন্যান্য রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠক হয়। এই জোট গঠনের বিষয়ে বহু আগেই আহ্বান জানিয়ে আসছিল হামাস। তবে হামাসকে আগে প্রাক্তন ঐক্যচুক্তিকে শ্রদ্ধা প্রদর্শন করতে হবে দাবি করে সেই আহ্বান প্রত্যাখ্যান করেছিলেন মাহমুদ আব্বাস। তবে ইসরাইলের সঙ্গে আমিরাতের শান্তিচুক্তির পর আব্বাস তার আগের অবস্থান থেকে ফিরে আসার ঘোষণা দেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Nannu chowhan ১৫ সেপ্টেম্বর, ২০২০, ৪:৫৪ পিএম says : 0
Maash Allah,Alhamdulillah
Total Reply(0)
এ, কে, এম জামসেদ ১৫ সেপ্টেম্বর, ২০২০, ৫:১৩ পিএম says : 0
সৌদি আবর, আমিরাত, বাহরাইন, ওমান, জর্ডান ও মিশর ফিলিস্তিনিদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে।
Total Reply(0)
রুহান ১৫ সেপ্টেম্বর, ২০২০, ৬:০২ পিএম says : 0
খুব ভালো খবর
Total Reply(0)
রিপন ১৫ সেপ্টেম্বর, ২০২০, ৬:০৩ পিএম says : 0
একইভাবে সারা বিশ্বের মুসলমানদেরকে ঐক্যবদ্ধ হতে হবে।
Total Reply(0)
সবুজ ১৫ সেপ্টেম্বর, ২০২০, ৬:০৩ পিএম says : 0
আলহামদুলিল্লাহ
Total Reply(0)
Jack Ali ১৫ সেপ্টেম্বর, ২০২০, ৮:৪০ পিএম says : 0
Muslim cannot be defeated by any kafir country but we are defeated by ourselves-- All the so called muslim country around the world they don't rule the country by the Law of Allah not only that they are all divided.. Palestine/Kashmir -- they will suffer because they don't follow the Qur'an and Sunnah. If they follow then Allah's help will come.
Total Reply(0)
Aftab uddin Ahmed ১৬ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩৩ এএম says : 0
Alahamdu lillah, may Allah gives you ability to understand fact.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন