বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে টিসিবি’র পেয়াঁজ বিক্রী এক কেজীতে নামল

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ৪:৫১ পিএম

দক্ষিণাঞ্চলে পেয়াঁজের অগ্নিমূল্যে জন জীবনে নভিশ^াস ওঠার মধ্যে রাষ্ট্রীয় বানিজ্য সংস্থা-টিসিবি বিক্রী কার্যক্রম সিমিত করায় আমজনতার দূর্ভোগ আরো বাড়ছে। মাত্র এক কেজি পেয়াঁজ কেনার আগ্রহ হারিয়ে ফেলছে মানুষ। ১৩ সেপ্টেম্বর থেকে ৩০ টাকা দরে মাথাপিছু ২কেজি পেয়াজ বিক্রী করলেও সোমবার প্রতিবেশী দেশ রপ্তানী বন্ধের ঘোষনার পরে মঙ্গলবার থেকে ১ কেজি করে পেয়াঁজ বিক্রী করছে সংস্থাটি। ফলে ১ কেজি পেয়াঁজের জন্য কাজ ফেলে টিসিবি’র গাড়ী খুজে লাইনে দাড়ানোর আগ্রহ লক্ষ করা যায়নি মঙ্গলবার।
টিসিবি’র বরিশাল বিভাগীয় দপ্তর সূত্রে জানা গেছে, সরকারী নির্ধশনা অনুযায়ী প্রতিটি জেলা সদরে দুটি, উপজেলায় ১টি এবং বরিশাল মহানগরীতে ৫টি ট্রাকে পেয়াঁজের সাথে চিনি, মুসুরডাল ও সয়াবিন তেল বিক্রী করা হচ্ছে। কিন্তু জেলা সদর, বরিশাল সিটি করপোরেশন এবং অবশিষ্ট ৩৫টি উপজেলায় মঙ্গলবার মাত্র ১৬টি মিনি ট্রাকে পেয়াঁজ সহ টিসিবি’র পণ্য বিক্রী হয়েছে। এরমধ্যে পেয়াঁজ দেয়া হয়েছে সর্বমোট মাত্র ৩টন।
ফলে সিমিত এ পেয়াঁজ বিক্রী বাজারে বিরূপ পরিস্থিতির ওপর তেমন কোন প্রভাব ফেলছেনা। এমনকি দ্বীপজেলা ভোলাতে মঙ্গলবারেও টিসিবি’র কোন পণ্য পৌছেনি। সেখানকার ডিলারগন আগ্রহ না দেখানোর কারনেই পণ্য বিক্রী সম্ভব হয়নি বলে জানা গেছে। এছাড়া দক্ষিণাঞ্চলের বেশীরভাগ উপজেলা সদরেও পেয়াঁজ সহ টিসিবি’র পণ্য বিক্রী হয়নি মঙ্গলবার পর্যন্ত।
টিসিবি’র ভ্রাম্যমান গাড়ীতে প্রতিকেজি পেয়াঁজ ৩০ টাকা, চিনি ও মুসুর ডাল ৫০ টাকা করে এবং ভোজ্যতেল ৮০ টাকা লিটারে বিক্রী হচ্ছে। কিন্তু টিসিবি’র পেয়াঁজ বিক্রী কার্যক্রম সম্প্রসারন না করলে বাজারে তেমন কোন ভাল ফল আশা করছেন না ওয়াকিবাহাল মহল। মঙ্গলবারে বরিশালে খুচরা বাজারে দেশী পেয়াঁজ ৭৫ টাকা এবং আমদানীকৃত পেয়াঁজ ৬৫-৬৮ টাকা কেজিতে বিক্রী হয়েছে। গত বছরের মত এবারো পেয়াঁজের অগ্নিমূল্য দক্ষিণাঞ্চলের আমজনতার দূর্ভোগকে অনেকাংশে বাড়িয়ে তুলেছে ইতোমধ্যে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন