শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দরকারের সময় ভারত পেঁয়াজ-পানি দেয় না : গয়েশ্বর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

যখন দরকার তখন ভারত পেঁয়াজ দেবে না, কখনো পানি দেবে না। আবার যখন পানির দরকার নেই তখন পানি দিয়ে ডুবিয়ে মারবে। ৫০ বছর যাবৎ এটাই দেখে আসছি। সুতরাং দেশের প্রয়োজনীয় যে সকল পণ্যগুলো আমদানি করতে হবে, সেই সকল পণ্যের উৎপাদনকারী দেশগুলোর সঙ্গে আমাদের সুসম্পর্ক রাখতে হবে।

গতকাল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক মো. ইসহাক সরকারের মুক্তির দাবিতে জাতীয়তাবাদী নবীন দল আয়োজিত এক প্রতিবাদ সভায় তিনি এসব কথা বলেন।

উৎপাদনকারী দেশগুলোর সঙ্গে ভালো সম্পর্ক গড়ার তাগিদ দিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করেছে। ভারতীয়রা দেবে না, তাতে আমাদের কী করার আছে? বরং আর কোথা থেকে পেঁয়াজ আমদানি করা যায় সে ব্যবস্থা করতে হবে। তিনি বলেন, দেশীয় আমদানিকারকদের বিভিন্ন জায়গা থেকে পেঁয়াজ আমদানি করার সুযোগ তৈরি করে দিতে হবে।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, পৃথিবীর কোনো রাষ্ট্র ব্যবসা করে না। ব্যবসা করে ব্যবসায়ীরা। সরকার ইউটিলিটি সার্ভিস দেয়। তিনি বলেন, অকটেন বিদেশ থেকে আমদানি করে রিফাইনের পরে খরচ পরে ৪৬ টাকা। অথচ এটি বিক্রি করছে ৮৯ টাকায়। পৃথিবীর উন্নত দেশগুলো কৃষিতে সর্বোচ্চ ৩০০ পার্সেন্ট পর্যন্ত ভর্তুকি দেয়। কিন্তু বাংলাদেশ ৩৫ পার্সেন্ট ভর্তুকি কৃষিখাতে দেয় না।

তিনি বলেন, তেল বেচবেন চড়া দামে, চাল খাবেন সস্তা দামে-এটা তো মুদ্রার উল্টো। সেবাখাতে আপনি তো ভর্তুকি দিচ্ছেন না বরং উল্টো লাভ করছেন।

আয়োজক সংগঠনের সভাপতি হুমায়ুন আহমেদ তালুকদারের সভাপতিত্বে প্রতিবাদ সভায় অন্যদের মধ্যে বিএনপির যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ সোহেল রানা প্রমুখ বক্তৃতা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammed Shah Alam Khan ১৬ সেপ্টেম্বর, ২০২০, ৯:১৪ এএম says : 0
গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, ভারত পেয়াজ রপ্তানী না করলে কিছুই করার নেই। কথাটা অপ্রিয় সত্য কথা। বাবু গয়েশ্বর আরো বলেছেন, দেশের প্রয়োজনীয় যে সকল পণ্য আমদানি করতে হবে, সেসকল পণ্যের উৎপাদনকারী দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক রাখতে হবে। গয়েশ্বর বাবু অভিযোগ করে বলেছেন, ভারত কখনো পেয়াজ দেবে না, কখনো পানি দেবে না, আবার যখন পানির দরকার নেই তখন পানি দিয়ে ডুবিয়ে মারবে। তিনি ৫০ বছর যাবত এটাই দেখে আসছেন। কথাগুলো খুবই সত্য কথা এটাই আসোল চিত্র ভারতের সাথে বাংলাদেশের।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন