ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাতার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২০, ১০:৪১ এএম

যখন কয়েকটি আরব দেশ ইহুদীবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করছে তখন মধ্যপ্রাচ্যের অন্যতম ধনি দেশ কাতার সাফ জানিয়ে দিয়েছে তারা এ পথে হাঁটবেন না। তারা ফিলিস্তিদের সঙ্গে আছেন থাকবেন।

আল জাজিরা জানায়, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে রাজি নয় কাতার। ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে অন্যান্য উপসাগরীয় আরব দেশগুলোর মতো কাতার যোগ দেবে না।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লোলওয়াহ আল-খাতের সোমবার ব্লুমবার্গকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন। তিনি বলেন, এই দ্বন্দ্বের মূল কারণ ছিল সম্পর্ক স্বাভাবিকীকরণ এবং এটা কোনো উত্তর হতে পারে না।

মঙ্গলবার হোয়াইট হাউসে নির্ধারিত অনুষ্ঠানে বাহরাইন-সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীরণের চুক্তি স্বাক্ষরের আগেই আল-খাতের এমন মন্তব্য করেন।

এই চুক্তিতে ইসরাইল ও আরব দেশগুলোর মধ্যে কৌটনৈতিক, বাণিজ্যিক, নিরাপত্তা ও অন্যন্য সম্পর্কের বিষয়গুলো স্থান পাবে। তবে ফিলিস্তিনিরা প্রথম থেকেই এই চুক্তির নিন্দা জানিয়ে আসছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Monjur Rashed ১৬ সেপ্টেম্বর, ২০২০, ১১:৪২ এএম says : 0
Show the Saudis how to withstand sanctions. Stay beside Pakistan, Iran & Turkey.
Total Reply(0)
saif ১৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:৩১ পিএম says : 0
কয়টা মাথা কাতারিদের ঘাড়ে!!! আর মাত্র কয়েক দিন অপেক্ষা করুন সৌদি আরব মাত্র সুর নরম করেছে, মধ্যপ্রাচ্যের এরা অনেক আগেই ইহুদিদের জায়গা দিয়ে আছে, তলে তলে সবই চলে, এতদিন ইস্রাইলের পন্য চলতো আমেরিকার নাম দিয়ে এখন সেখানে সরা শরি ইস্রাইলের নাম থাকবে এই আরকি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন