ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

ম্যাজিস্ট্রেট এলেই দাম কমে

প্রশাসনের সাঁড়াশি অভিযান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

৫৭ প্রতিষ্ঠানকে লক্ষাধিক টাকা জরিমানা
দেশে পর্যাপ্ত পেঁয়াজ উৎপাদন ও আমদানি সত্তে¡ও ভারত সরকারের ঘোষণা শুনেই কিছু মুনাফাখোর ব্যবসায়ী একদিনেই অস্থির করে ফেলেছে সারা দেশের পেঁয়াজের বাজার। পাল্লা দিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। তবে এ অসাধু ব্যবসায়ীদের তৎপরতা থামাতে সারা দেশে সাঁড়াশি অভিযানে নেমেছে মাঠ প্রশাসন। গতকাল বিভিন্ন জেলায় পেঁয়াজের আড়তদার ও খুচরা দোকানদারদের বিরুদ্ধে অভিযান ৫৭ ব্যবসায়ী প্রতিষ্ঠানে বিরুদ্ধে ব্যবস্থা করা হয়েছে। এসময় এসকল প্রতিষ্ঠানে লক্ষাধিক টাকা জরিমানা করা হয়েছে।
রাজশাহী ব্যুরো জানায়, ভারতের পেঁয়াজ রফতানি বন্ধের এক ঘোষণাতেই প্রভাব পড়েছে রাজশাহীর পেঁয়াজের বাজারে। রাতারাতি বেড়ে গেছে পণ্যটির দাম। রাজশাহীর কোন কোন ব্যবসায়ী বলছেন, পেঁয়াজের আমদানি বন্ধ বলেই দাম বেড়ে গেছে। আবার কোন কোন ব্যবসায়ী বলছেন, পেঁয়াজ আমদানি বন্ধের সিদ্ধান্তের সুযোগ নিয়েছে অসাধু ব্যবসায়ীরা। বাজারে পেঁয়াজের কোন ঘাটতি নেই। সামনের মাসেই আবার নতুন পেঁয়াজ বাজারে আসবে। তারপরেও বাড়তি টাকার আশার পেঁয়াজের স্বাভাবিক সরবরাহ বন্ধ করে রেখেছে অনেক ব্যবসায়ী। রাজশাহী নগরীর মনিচত্বরের মাস্টারপাড়ায় পেঁয়াজের বাজারে গতকাল বুধবার সকালে রাজশাহী জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট নাজমুল হোসাইনের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। এ সময় এসএম সাইফুল ইসলামকে দুই হাজার টাকা জরিমানাও করা হয়।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলে পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখতে অভিযান চালায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইদুল ইসলাম। গতকাল সকালে শহরের পার্ক বাজার এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় পেঁয়াজের মূল্য তালিকা না টানানো এবং ক্রয়কৃত পেঁয়াজের চালান দেখাতে না পাড়ার অপরাধে ৩ ব্যাবসায়ীকে ভ্রাম্যমাণ আদালতে মাধ্যমে ভোক্তা অধিকার আইনে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁর আত্রাইয়ে হঠাৎ করে পেঁয়াজের বাজার অস্থিতিশীল হয়ে পড়ায় বাজার নিয়ন্ত্রণে উপজেলা প্রশাসন দ্রুত পদক্ষেপ গ্রহণ করার ফলে একলাফে দাম কমলো অর্ধেকে। গতকাল বাজার নিয়ন্ত্রণে উপজেলা নির্বাহী অফিসার মো. ছানাউল ইসলাম অভিযান পরিচালনা করে এক ব্যবসায়ীকে দুই হাজার টাকা জরিমানা করেন।
নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে গতকাল বৃধবার দুপুরে শহরের গুরুত্বপূর্ণ ২টি পাইকারি ও খুচরা বাজার নীচাবাজার ও স্টেশন বাজার এলাকায় জেলা প্রশাসনের উদ্যোগে বাজার মনিটরিং করা হয়। সেখানে জেলা প্রশাসক শাহ্ রিয়াজ নিজে উপস্থিত থেকে এই মনিটরিং কার্যক্রম পরিচালনা করেন।
মতলব উত্তর (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রি, মূল্য তালিকা না রাখাসহ বিভিন্ন অপরাধের দায়ে মতলব উত্তর উপজেলায় তিন ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুরে অভিযান পরিচালনা করেন বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চাঁদপুর এর সহকারি পরিচালক নূর হোসেন।
রাউজান (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, চট্টগ্রামের রাউজানে পেঁয়াজের কৃত্রিম সঙ্কট তৈরি করে অতিরিক্ত মূল্যে বিক্রি করার দায়ে ২৮ প্রতিষ্ঠানকে ৯১ হাজার ৫শ’ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত পৃথক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জোনায়েদ কবির সোহাগ এবং উপজেলা সিনিয়র সহকারী কমিশনার (ভ‚মি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মাহমুদ ভূঁইয়া।
নোয়াখালী : পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি, পণ্যের মূল্য তালিকা না থাকা ও দ্রব্যমূল্যের উর্ধ্বগতি নিয়ন্ত্রণের লক্ষ্যে নোয়াখালীর বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে ১০টি দোকান, ২টি ফামের্সী ও একজন মাছ ব্যবসায়ীকে অর্থদন্ড করা হয়েছে। গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত জেলার সদর, বেগমগঞ্জ ও কোম্পানীগঞ্জ উপজেলায় এ অভিযান পরিচালনা করা হয়।
সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জাকারিয়া জানান, কাজল এন্ড সন্সকে ১৫ হাজার, আহমদ উল্ল্যা ট্রের্ডাসকে ২০ হাজার টাকা এক বিক্রেতাকে ৫ হাজার টাকা অর্থদন্ড করা হয়েছে। বেগমগঞ্জ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ কামরুল হোসেন চৌধুরী জানান, চৌমুহনী বাজারে অভিযান চালিয়ে ৬টি দোকানকে ৩৮ হাজার টাকা অর্থদন্ড করা হয়েছে। কোম্পানীগঞ্জ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুপ্রভাত চাকমা বলেন, বাংলা বাজারে অভিযান চালিয়ে ২টি দোকানকে ২৫০০ টাকা ও ২টি ফার্মেসিকে ২ হাজার টাকা অর্থদন্ড করা হয়েছে।
বাগেরহাট : অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি করায় ৪ ব্যবসায়ীকে এক হাজার টাকা করে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও ভোক্তা অধিকার আইনে আরও ১৬ হাজার টাকা জরিমানা আদায় করেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুরে জেলার বিভিন্ন এলাকায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আজিজুল কবির ও মোসা. আতিয়া খাতুন এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : শ্রীমঙ্গলে পেঁয়াজ ও চালসহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ায় ও দ্রব্যের যোগান স্বাভাবিক ও মূল্য স্থিতিশীল রাখতে উপজেলা প্রশাসন বাজার মনিটরিং ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। এ সময় সাতটি মামলার মাধ্যমে ২২ হাজার দুই শত টাকা অর্থদন্ড প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত। গত মঙ্গলবার রাত ৮টায় শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার নির্বাহী ম্যাজিষ্ট্রেট নজরুল ইসলাম বাজার মনিটরিং ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন