শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইয়োশিহিদে সুগা জাপানের নতুন প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

ইয়োশিহিদে সুগা জাপানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। দেশটির পার্লামেন্ট গতকাল নতুন প্রধানমন্ত্রী হিসেবে তাকে নির্বাচিত করে। এর আগে তাকে ক্ষমতাসীন দলের নতুন নেতা নির্বাচিত করা হয়।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, পার্লামেন্টের নিম্নকক্ষে ৪৬২ জনের মধ্যে ৩১৪ জনই সুগাকে সমর্থন দেন।
তবে পার্লামেন্টে ক্ষমতাসীন জোটের ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা থাকায় আগে থেকেই তার জয়ের ব্যাপারে কোনও সন্দেহের অবকাশ ছিল না। গত আগস্টে স্বাস্থ্যগত কারণে পদত্যাগের ঘোষণা দেন জাপানের সদ্য সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। এরপর থেকেই তার উত্তরসূরি হিসেবে আবে-র ডান হাত হিসেবে পরিচিত ইয়োশিহিদে সুগা-র নাম শোনা যাচ্ছিল। নির্বাচিত হওয়ার পর দেশের সাধারণ মানুষ ও গ্রামীণ স¤প্রদায়ের স্বার্থ উন্নয়নে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছেন তিনি।

পূর্বসূরির অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করা এবং করোনা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত দেশের অর্থনীতি পুনরুদ্ধারে কাজ করার কথা জানিয়েছেন তিনি।
গতকাল নিজ মেয়াদের সর্বশেষ মন্ত্রিপরিষদ বৈঠকে অংশ নেন শিনজো আবে। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রায় আট বছর ক্ষমতায় থাকাকালে নিজ অর্জন নিয়ে সন্তুষ্টির কথা জানান ইয়োশিহিদে সুগা।
নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মেয়াদে মুখ্য মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করেছেন। রোববার বিকাল নাগাদ তার নতুন মন্ত্রিপরিষদ গঠনের কথা রয়েছে। সূত্র : বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
fatema akhter ১৭ সেপ্টেম্বর, ২০২০, ৬:৪৪ এএম says : 0
Congratulation. wish you good luck
Total Reply(0)
fatema akhter ১৭ সেপ্টেম্বর, ২০২০, ৬:৪৫ এএম says : 0
Congratulation. I wish you very good luck All the best.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন