ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ইসলামী বিশ্ব

আবারো ফিলিস্তিনিদের পাশে থাকার অঙ্গীকার সউদী আরবের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২০, ১১:১৬ এএম

আবারও ফিলিস্তিনি জনগণের পাশে থাকার অঙ্গীকার ঘোষণা করেছে সউদী আরব। দেশটি বলছে, তারা ফিলিস্তিনিদের পাশে রয়েছে এবং তাদের সব যৌক্তিক দাবি ও ফিলিস্তিন সংকট সমাধানে তাদের সমর্থন থাকবে।
গতকাল বুধবার অনলাইনে মন্ত্রিপরিষদের এক বিশেষ সভায় সউদী বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এ কথা বলেন।
বৈঠকে মন্ত্রীরা তাদের অতীত ইতিহাস স্মরণ করে দিয়ে বলেন, ফিলিস্তিন ইস্যুতে সউদী আরব সবসময় ন্যায়বিচারের পক্ষে ছিল। ফলে ১৯৬৭ সালে ফিলিস্তিনের জনগণ পূর্ব জেরুজালেমকে কেন্দ্র করে সীমান্তবর্তী এলাকায় একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার সুযোগ পেয়েছিল।
মন্ত্রিপরিষদের বৈঠকে আরও বলা হয়, ফিলিস্তিনিদের জন্য আমরা এমন একটি সমাধান চাই, যা আরব বিশ্বের শান্তি ও সংহতি রক্ষার পাশাপাশি আন্তর্জাতিক আইন অনুযায়ী গ্রহণযোগ্য ও বিবেচিত হবে।
মঙ্গলবার যখন ওয়াশিংটনের হোয়াইট হাউসে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি করছিল, তখন সউদী আরব ফিলিস্তিনিদের পক্ষে নিজের অবস্থান তুলে ধরল। অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশা প্রকাশ করে বলেন, ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপনে বাহরাইন ও আরব আমিরাতের পথ অনুসরণ করবে তারা। সউদী আরবের বাদশা সালমানের সঙ্গে কথা বলার পর হোয়াইট হাউসে সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, তিনি বিশ্বাস করেন অন্যান্য রাষ্ট্রের সঙ্গে সউদী আরবও তেল আবিবের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করবে। সূত্র : টিআরটি ওয়ার্ল্ড

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
aktharuzzaman ১৭ সেপ্টেম্বর, ২০২০, ১১:০১ পিএম says : 0
সৌদি আরবের এটা কৌশল মাত্র তারা ঠিকই ভিতরে ভিতরে ইসরাইলকে সমর্থন দিয়ে যাচ্ছে। একমাত্র সৈদিআরব যদি নির্যাতিত ফিলিস্তিনিদের পাশে শক্ত অবস্থান নেয় তাহলে মধ্যপ্রাচ্যের কোন মুসলিম দেশ ইসরাইলের পক্ষ নিতে সাহস করবে না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন