শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্কিন যুক্তরাষ্ট্রের দাঙ্গায় ক্ষতি ২ বিলিয়ন ডলার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২০, ৬:২১ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের দাঙ্গায় ২ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে।১৯৯২ সালে লস এ্যাঞ্জেলসে রডনি কিংককে মারধরের পর পুলিশ ছেড়ে দেয়ার পর যে বিশাল দাঙ্গা বাধে, তার তুলনায় এবারের বিভিন্ন দাঙ্গায় যুক্তরাষ্ট্রে ক্ষয়ক্ষতির পরিমান আরো বেশি হবে বলে আশঙ্কা করা হচ্ছে। -স্পুটনিক

 

১৯৯২ সালে লস এ্যাঞ্জেলসে ওই দাঙ্গায় ক্ষতিপূরণ দিতে হয়েছিল ৭৭৫ মিলিয়ন ডলার। এই বছরের দাঙ্গাগুলোকে বড় ধরনের বিপর্যয় বলে অভিহিত করছেন বিশেষজ্ঞরা। প্রপার্টি ক্লেইম সার্ভিসেস বলছে, গত ২৬ মে থেকে ৮ জুন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে যে দাঙ্গা সংঘটিত হয়, তাতে ক্ষতিপূরণ দিতে যেয়ে ইন্স্যুরেন্স কোম্পানিগুলোকে ১ থেকে ২ বিলিয়ন ডলার গুণতে হবে। প্রপার্টি ক্লেইম সার্ভিসের মুখপাত্র লরেটা ওরটার্স বলছেন এবারের দাঙ্গাগুলো শুধু শহরে সীমাবদ্ধ থাকেনি এবং তা এখনো হচ্ছে। ফলে ক্ষতির পরিমান বাড়ছেই। মিনিয়াপোলিসে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুকে কেন্দ্র করে যে দাঙ্গা শুরু হয় তা এখনো চলছেই। এ দাঙ্গা মোকাবেলায় ফেডারেল সরকারকে বিভিন্ন শহরে ন্যাশনাল গার্ড পাঠাতে হয়। স্থানীয় কর্তৃপক্ষ দাঙ্গা নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় ন্যাশনাল গার্ড সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

প্রেসিডেন্ট ট্রাম্প অব্যাহতভাবে স্থানীয় নেতাদের দাঙ্গা মোকাবেলায় ব্যর্থতার জন্যে সমালোচনা করে আসছেন। সেপ্টেম্বরের শুরুতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন মার্কিন নাগরিকদের অনেকেই এধরনের দাঙ্গায় বিরক্ত হয়ে উঠেছে। ডেমোক্রেট পরিচালিত শহরগুলোতে এধরনো দাঙ্গা বেশি হচ্ছে এমন অভিযোগও আনেন ট্রাম্প। আমার এসব দেখে বিশ্বাস করতে কষ্ট হচ্ছে কিভাবে তা হচ্ছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
বেলু খান ১৯ সেপ্টেম্বর, ২০২০, ৫:১৬ পিএম says : 0
আমেরিকায় গৃহ যুদ্ধ বাধা উচিত।তাহলে ওরা বুঝবে সিরিয়া আর ইরাক বাসিদের যন্ত্রনা কেমন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন