ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ব্যবসা বাণিজ্য

বিশ্বের সবচেয়ে দ্রুত কার্যকরী ইনসুলিন এনেছে নভো নরডিস্ক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২০, ৭:১৪ পিএম

ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্যে বিশ্বের সবচেয়ে দ্রুত কার্যকরী ইনসুলিন নিয়ে এসেছে ডেনমার্কভিত্তিক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান নভো নরডিস্ক। ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা প্রায়ই খাবারের পরে রক্তে গ্লুকোজের মাত্রা বেড়ে যাওয়া নিয়ে সমস্যায় পড়েন। যার ফলে নানা স্বাস্থ্যজটিলতার পাশাপাশি জীবনের ঝুঁকিও থাকে। নতুন এই ইনসুলিন খাবারের পরে রক্তে গ্লুকোজের মাত্রা দ্রুত নিয়ন্ত্রণ করতে কাজ করবে।

বৃহষ্পতিবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর এক অভিজাত হোটেলে ইনসুলিনটি বাংলাদেশের বাজারে আনার ঘোষণা দেয় নভো নরডিস্ক।

টাইপ-১ ও টাইপ ২ ডায়াবেটিস উভয় রোগীদের জন্য ইনসুলিনটি ব্যবহার করা যাবে। প্রচলিত দ্রুত কার্যকরী আধুনিক ইনসুলিনের চাইতে দ্বিগুণ দ্রুত এবং দ্রুত কার্যকরী হিউমেন ইনসুলিনের চাইতে চারগুণ দ্রুত কাজ করবে নতুন এই ইনসুলিন।

এছাড়াও গর্ভকালীন ডায়াবেটিসসহ যেসব মায়েরা শিশুদের বুকের দুধ খাওয়ান তাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য এই ইনসুলিনটি ব্যবহার করা যেতে পারে।

অনুষ্ঠানে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির (বাডাস) সভাপতি প্রফেসর ডা. একে আজাদ খান বলেন, খাওয়ার পরে রক্তে গ্লুকোজের মাত্রা বেড়ে যাওয়া নিয়ন্ত্রন করতে সমস্যায় পড়েন ডায়াবেটিস রোগীরা। এর ফলে, ডায়াবেটিসজনিত নানা জটিলতাও দেখা দেয়। নতুন এই ইনসুলিনটি দিয়ে রোগীরা উপকৃত হবেন, কারণ এটি হাইপোগ্লাইসেমিয়া (রক্তে শর্করার পরিমাণ কমে যাওয়া) কমিয়ে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে রাখবে।

বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসেন বলেন, আমি জেনে আনন্দিত যে, ডায়াবেটিস রোগীদের জন্য গবেষণা ও উন্নয়নভিত্তিক ইনসুলিন উদ্ভাবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে নভো নরডিস্ক। আমি বিশ্বাস করি, বাংলাদেশে নভো নরডিস্কের ইনসুলিন উৎপাদন একটি বড় মাইলফলক।

বাডাসের সাধারণ সম্পাদক মো. সায়েফ উদ্দিন বলেন, বাডাসের ডায়াবেটিস প্রতিরোধ নীতির আলোকে, গবেষণাভিত্তিক ইনসুলিন আবিষ্কারের পাশাপাশি ডায়াবেটিস রোগীদের জন্য সচেতনতা বাড়াতেও কাজ করে যাচ্ছে নভো নরডিস্ক।

নভো নরডিস্ক বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ডা. মিহাইল ব্রিসিউ বলেন, ডায়াবেটিস চিকিৎসায় বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে, রোগীদের জন্যে নতুন নতুন ইনসুলিন উদ্ভাবনে প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছে নভো নরডিস্ক।

উল্লেখ্য, ২০১২ সাল থেকেই নভো নরডিস্কের অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশে হিউম্যান ইনসুলিন উৎপাদন করছে ট্রান্সকম গ্রুপের প্রতিষ্ঠান এসকেএফ ফার্মাসিউটিক্যালস। ট্রান্সকম ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড নভো নরডিস্কের একমাত্র পরিবেশক।

অনুষ্ঠানে অন্যান্যেদের মধ্যে উপস্থিত ছিলেন, নভো নরডিস্কের হেড অব মেডিক্যাল অ্যান্ড কোয়ালিটি ডা. মোহাম্মাদ মাহবুবুর রহমান, হেড অব কমার্শিয়াল অ্যাফেয়ার্স মো. তানবির সজীব, পাবলিক অ্যাফের্য়াস ম্যানেজার গাজী তাওহীদ আহমেদ এবং গ্রুপ প্রোডাক্ট ম্যানেজার মেজবাউল গাফ্ফার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন