শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হোটেলেই নাভালনিকে খুনের চেষ্টা করা হয়, বিষ ছিল পানির বোতলে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২০, ৮:০৯ পিএম

হোটেলেই নাভালনিকে খুনের চেষ্টা করা হয় এবং পানির বোতলে ছিল বিষ।হ্যাঁ, বিমানবন্দরে নয় বরং সাইবেরিয়ার তোমাস্ক শহরের যে হোটেলে রুশ বিরোধীদলীয় নেতা অ্যালেক্স নাভালনি উঠেছিলেন, সেখানেই তার শরীরে বিষপ্রয়োগের চেষ্টা করা হয়। -টাইমস অব ইন্ডিয়া
নাভালনির ঘর থেকে একটি ফাঁকা মিনারেল ওয়াটারের বোতল পাওয়া গেছে, যার মধ্যে বিষাক্ত রাসায়নিকের খোঁজ মিলেছে বলে দাবি। নাভালনির টিমের সদস্যরা বলছেন, আসলে চায়ে নয় বিষ ছিল পানির বোতলে। নাভালনির ঘর থেকে ‘হোলি স্প্রিং’ নামে একটি ফাঁকা মিনারেল ওয়াটারের বোতল পাওয়া গেছে যার ফরেন্সিক পরীক্ষা করিয়ে বিষের প্রমাণ মিলেছে। বার্লিনের হাসপাতালে কোমা থেকে সেরে উঠছেন নাভালনি। স্ত্রী ও দুই সন্তানের সঙ্গে নিজের ছবিও পোস্ট করেছেন নাভালনি। বলেছেন, তার হাত-পা এখনও পুরোপুরি সচল হয়নি। খাবার খেতেও সমস্যা হচ্ছে। শরীরও ভীষণ দুর্বল।

জার্মান চান্সেলন অ্যাঞ্জেলা মার্কেল আগেই বলেছিলেন, বার্লিন হাসপাতালের অনুরোধেই জার্মানির সেনা হাসপাতালে নাভালনির শরীর থেকে নেওয়া নমুনার পরীক্ষা চালানো হয়। তাতেই নোভিচক নামে একধরনের নার্ভ এজেন্টের খোঁজ মেলে। তাছাড়াও নাভালনির একাধিক শারীরিক পরীক্ষাতেও বিষপ্রয়োগের প্রমাণ পাওয়া গেছে। ২০১৭ সালের দুষ্কৃতিকারীরা তার মুখে ক্ষতিকারক রাসায়নিক ছুড়ে মারে। গত বছর আগস্ট মাসে ‘বেআইনি প্রতিবাদ সমাবেশে’ নেতৃত্ব দেওয়ার অভিযোগে নাভালনি বন্দি হন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন