ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনার চূড়ান্ত ট্রায়ালে চীনা ভ্যাকসিন নিজের শরীরে নিলেন বাহরাইনের যুবরাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২০, ৮:৪৫ পিএম

করোনার চূড়ান্ত ট্রায়ালে চীনা ভ্যাকসিন নিজের শরীরে নিলেন বাহরাইনের যুবরাজ। তৃতীয় ধাপের ট্রায়ালে বাহরাইনের ক্রাউন প্রিন্স সালমান বিন হামাদ বুধবার কভিড-১৯ রোগের ভ্যাকসিন নিয়েছেন। তিনি চীনা কোম্পানি সিনোফার্মের ভ্যাকসিন নেন। চীনের চারটি ভ্যাকসিন তৃতীয় ধাপের ট্রায়ালে আছে। -আরব নিউজ, সিএনএন, নিউজ ১৮
পৃথিবীর অন্য কোনো দেশ এত ভ্যাকসিন তৃতীয় ধাপের ট্রায়ালে নিতে পারেনি। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, আবু-ধাবি ভিত্তিক জি৪২ হেলথকেয়ারের সহযোগিতায় এই ট্রায়াল হচ্ছে। বাহরাইনে ট্রায়ালে অংশ নিচ্ছেন ৬ হাজার মানুষ। প্রায় ৩ সপ্তাহ আগে চীনের সিনোফার্ম টিকার তৃতীয় ধাপের ট্রায়াল শুরু হয় বাহরাইনে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বাহরাইন আন্তর্জাতিক প্রদর্শনী সেন্টারে এই ট্রায়াল হচ্ছে। মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, সবার স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষিত করতে সতর্কতামূলক ও প্রতিরোধমূলক ব্যবস্থা বৃদ্ধির মাধ্যমে করোনাভাইরাস মহামারী প্রতিরোধ ও এর বিস্তার সীমিত করার চলমান উদ্যোগের অংশ হিসেবেই এই ট্রায়াল চলছে।

বাহরাইনে সিনোফার্মের যে টিকার ট্রায়াল চলছে, সেটিকেই সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্যকর্মীদের জন্য জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। আমিরাতের স্বাস্থ্যমন্ত্রী আবদুল রাহমান আল ওয়াইস বলেন, পরীক্ষাধীন এসব ভ্যাকসিন শুধু জরুরি ক্ষেত্রেই ব্যবহার করা যাবে। করোনা ভ্যাকসিনের দৌড়ে চীনের পাশাপাশি এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র-রাশিয়া সবচেয়ে এগিয়ে। রাশিয়া জাতীয়ভাবে ভ্যাকসিনের অনুমোদন দিয়ে ব্যবহার শুরু করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন