ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ব্যবসা বাণিজ্য

সূচক-লেনদেন কমেছে

ঢাকা ও চট্টগ্রামের পুঁজিবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২০, ১২:১৮ এএম

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের পতন হয়েছে। একই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

গতকাল লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে পাঁচ হাজার ১০৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে এক হাজার ৭৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। অর ডিএসই শরিয়াহ্ সূচক ৫ পয়েন্ট কমে এক হাজার ১৬৩ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে অংশ নেয়া ১০৭ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে কমেছে ২১০টির এবং ৩৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারে লেনদেন হয়েছে এক হাজার ১৩ কোটি ৭৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় এক হাজার ১৪৭ কোটি ২৬ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১৩৩ কোটি ৪৭ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে মুন্নু সিরামিকের। কোম্পানিটির ৩৫ কোটি ছয় লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের ২৭ কোটি ২৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৬ কোটি ৭১ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা। এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ডেল্টা ব্র্যাক হাউজিং, নিটল ইন্স্যুরেন্স, বেক্সিমকো, আইএফআইসি ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, রিপাবলিক ইন্স্যুরেন্স এবং সায়হাম কটন। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ১৭ পয়েন্ট। লেনদেন হয়েছে ২৭ কোটি আট লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৭৮ প্রতিষ্ঠানের মধ্যে ৮৯টির দাম বেড়েছে। কমেছে ১৪৭টির এবং ৪২টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন