ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ভারতে ২০০ মেট্রিক টন ইলিশ রফতানি

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২০, ১২:৫৮ এএম

দুর্গাপূজা উপলক্ষে বেনাপোল বন্দর দিয়ে গত ৩ দিনে ২০০ মেট্রিক টন ইলিশ মাছ রফতানি হয়েছে ভারতে। গত বুধবার রাতে ৯৩ দশমিক ৬ মেট্রিক টন ইলিশের চালান বেনাপোল বন্দর দিয়ে রফতানি হয়েছে ভারতে। ১৪ সেপ্টেম্বর ৪১ দশমিক ৩ মেট্রিক টন ও ১৫ সেপ্টেম্বর ৬৩ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হয়।

বুধবার ইলিশের চালানটির রফতানিকারক ছিলেন ঢাকার রিপা এন্টারপ্রাইজ ও খুলনার জাহানাবাদ সি-ফিশ লিমিটেড। প্রতিকেজি ইলিশের দর নির্ধারণ করা হয়েছে ১০ মার্কিন ডলার, যা বাংলাদেশি ৮০০ টাকা। এই দরে রফতানি করা প্রতিটি ইলিশের সাইজ ছিল এক কেজি থেকে ১ কেজি ২শ’ গ্রাম ওজনের।

মৎস্য অধিদফতরের সহকারী পরিচালক ও বেনাপোলের ফিশারিজ কোয়ারেন্টাইন অফিসার মাহবুবুর রহমান জানান, বাণিজ্য মন্ত্রণালয় এবার ৯ জন রফতানিকারককে মোট ১ হাজার ৪৭৫ টন ইলিশ ভারতে রফতানির অনুমতি দিয়েছে। প্রতিকেজি ১০ মার্কিন ডলার দরে মোট ১ লাখ ২০ হাজার মার্কিন ডলার মূল্যের ইলিশ মাছ ভারতে রফতানি করা হবে।

বেনাপোল কাস্টমসের সহকারী রাজস্ব কর্মকর্তা শামিম হোসেন জানান, প্রতি কেজি ১০ ডলার মূল্যে শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রফতানি হচ্ছে।

২০১২ সাল থেকে বাংলাদেশ সরকার ভারতে ইলিশ রফতানি বন্ধ করে দিয়েছিল উৎপাদন কমে যাওয়ার কারণে। দীর্ঘ ৭ বছর পর দুর্গাপুজা উপলক্ষে ১ হাজার ৪৭৫ টন ইলিশ রফতানি হচ্ছে ভারতে।

বাণিজ্য মন্ত্রণালয়ের শর্ত অনুযায়ী আগামী ১০ অক্টোবরের মধ্যে বাকি ইলিশ রফতানি করা হবে। পদ্মার ইলিশ পেট্রাপোল বন্দর দিয়ে খালাশের পর চলে যাবে শিয়ালদহ, হাওড়া, পাতিপুকুর বাজারসহ রাজ্যের বিভিন্ন জেলায়।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন