শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আক্রান্তের হার কমছে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২০, ১:০৫ এএম

 বৈশ্বিক প্রাণঘাতি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরো ৩৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ হাজার ৮৫৯ জনে। নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরো এক হাজার ৫৯৩ জন। এ নিয়ে দেশে মোট শনাক্ত হলো ৩ লাখ ৪৪ হাজার ২৬৪ জন করোনা রোগী।

গতকাল বৃহস্পতিবার করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সংস্থার অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সময়ের মধ্যে সুস্থ হয়েছেন আরো ২ হাজার ৪৪৩ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ২ লাখ ৫০ হাজার ৪১২ জন।
বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা শনাক্তে গত ২৪ ঘণ্টায় ৯৪টি পরীক্ষাগারে ১৩ হাজার ৭৬৯টি নমুনা সংগ্রহ হয়। পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৬৭৩টি। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১১.৬৫ এবং এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৯.৩০ শতাংশ। রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৭২.৭৪ এবং মৃত্যুর হার এক দশমিক ৪১ শতাংশ।

এ পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে পুরুষ তিন হাজার ৭৮৮ (৭৭.৯৬ শতাংশ) ও নারী এক হাজার ৭১ জন (২২.০৪ শতাংশ)। বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায় গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ৩৬ জনের মধ্যে বিশোর্ধ্ব দুজন, ত্রিশোর্ধ্ব একজন, চল্লিশোর্ধ্ব পাঁচজন, পঞ্চাশোর্ধ্ব সাতজন এবং ষাটোর্ধ্ব ২১ জন।
বিভাগ অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ৩৬ জনের মধ্যে ঢাকা বিভাগে ২০ জন, চট্টগ্রামে পাঁচ, রাজশাহীতে চার, খুলনায় দুই, বরিশালে তিন, সিলেটে এক এবং রংপুরে একজন।

এদিকে করোনায় আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, গতকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনায় মৃত্যু হয়েছে ৯ লাখ ৪৫ হাজার ৬৬ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৩১ হাজার ৯৭৬ জনে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ কোটি ১৭ লাখ ৯৯ হাজার ৬৮৪ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে ২ লাখ ১ হাজার ৩৪৮ জন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এ নিয়ে ৬৮ লাখ ২৮ হাজার ৩০১ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন। আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় এবং মৃতের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫১ লাখ ১৫ হাজার ৮৯৩ জন। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৩ হাজার ২৩০ জন।

আক্রান্তের সংখ্যায় তৃতীয় এবং মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে ব্রাজিল। এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৪ লাখ ২১ হাজার ৬৮৬ জন এবং আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ৩৪ হাজার ১৭৪ জন। করোনায় মৃতের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৭১ হাজার ৯৭৮ জন। আর এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ৬ লাখ ৮০ হাজার ৯৩১ জন। তবে আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১০ লাখ ৭৯ হাজার ৫১৯ জন। আর মৃতের সংখ্যা ১৮ হাজার ৯১৭ জন।

সুস্থতার দিক থেকেও প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্র (৪১ লাখ ১৯ হাজার ১৫৮ জন), দ্বিতীয় অবস্থানে আছে ভারত (৪০ লাখ ২২ হাজার ৪৯ জন), এবং তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল (৩৭ লাখ ২০ হাজার ৩১২ জন)।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন