ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাতারে শান্তি আলোচনার মধ্যেই আফগানিস্তানে তীব্র লড়াই, নিহত অন্তত ৪৯

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫৮ এএম

কাতারের রাজধানী দোহায় দীর্ঘ অপেক্ষার পর শান্তি আলোচনা চলার মধ্যেই আফগানিস্তানের নানগরহার প্রদেশে আফগান সরকার ও তালেবানের মধ্যে সংঘর্ষে অন্তত ৪৯ জন নিহত হয়েছে ।

গতকাল বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) নানগরহারের প্রাদেশিক সরকারের মুখপাত্র জানান, বুধবার রাতে দেশটির পূর্বাঞ্চলীয় একটি শহরে দুই পক্ষের মধ্যে তীব্র সংঘর্ষ হয়েছে। আফগান নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর কয়েকটি নিরাপত্তা চৌকিতে তালেবান হামলা চালালে এই সংঘর্ষ শুরু হয়। রাতভর এই সংঘর্ষে আফগান নিরাপত্তা বাহিনীর ১১ সদস্য ও আটজন সরকার সমর্থক যোদ্ধা নিহত হয়েছে। সংঘর্ষে ৩০ তালেবান সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে কর্মকর্তারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

নাঙ্গাহার প্রাদেশিক সরকারের মুখপাত্র আতাউল্লাহ খোজিয়ানি দাবি করেন, তালেবান যোদ্ধারা কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলা চালালে এই লড়াই শুরু হয়।
দুই দশক ধরে চলা রক্তক্ষয়ী সংঘাতে আফগানিস্তানে কয়েক হাজার মানুষ নিহত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছেন কয়েক লাখ মানুষ। এবার শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে দেশটির নির্বাচিত সরকারের সঙ্গে প্রথমবারের মতো মুখোমুখি আলোচনায় অংশ নিচ্ছে তালেবান। গত শনিবার থেকে কাতারের রাজধানী দোহায় তাদের ঐতিহাসিক শান্তি আলোচনা শুরু হয়েছে। দুই দশক ধরে চলমান যুদ্ধের অবসান ছাড়াও নারী অধিকার রক্ষার বিষয়টিও গুরুত্ব পেয়েছে আলোচনায়।

ওই শান্তি আলোচনার মধ্যে বুধবার রাতে নাঙ্গাহার প্রদেশে দুই পক্ষের মধ্যে লড়াই শুরু হয়। আফগান প্রতিরক্ষামন্ত্রী আসাদুল্লাহ খালিদ বলেন, ‘আমাদের তরফ থেকে কোনও হামলা হয়নি। শত্রুরা হামলা অব্যাহত রেখেছে আর আফগান নাগরিকদের রক্তপাত চালিয়ে যাচ্ছে।’ সূত্র: বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
মোহাম্মদ কাজী নুর আলম ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৫:২৪ পিএম says : 0
তালেবানদের হাতে রাষ্ট্র ছেড়ে দিলেই তো হয়।
Total Reply(0)
তাসফিয়া আসিফা ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৫:২৪ পিএম says : 0
যুদ্ধ আর আলোচনা একসাথেই চলছে।
Total Reply(0)
তাসফিয়া আসিফা ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৫:২৪ পিএম says : 0
আলোচনা দ্রুত সফলভাবে শেষ করে রক্তের প্রবাহবন্ধ করা হোক।
Total Reply(0)
জোহেব শাহরিয়ার ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৫:২৫ পিএম says : 0
খুবই খারাপ খবর।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন