ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করবে না কুয়েত ও জর্দান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৩:২৭ পিএম

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করবে না কুয়েত এবং জর্ডান।কুয়েতের পার্লামেন্টের স্পিকার মারজুক আল গানিম বলেছেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন না করার নীতিতে তারা অটল থাকবেন। বৃহস্পতিবার কুয়েতে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রামি তাহবুবের সঙ্গে বৈঠকে এ কথা বলেন। -মিডিল ইস্ট মনিটর

জর্ডানের প্রধানমন্ত্রী ওমার রাজ্জাজ বলেছেন, ইসরায়েলের একতরফা দখলদারিত্ব বজায় রাখলে মধ্যপ্রাচ্যে কখনো শান্তি আসবে না। তিনি এক বিবৃতিতে বলেন, ফিলিস্তিনি জনগণ বৈধ অধিকার না পেলে ন্যায়বিচার অর্জন সম্ভব নয়। তিনি বলেন জর্ডান আরব দেশগুলোর সঙ্গে আলোচনায় প্রস্তুত কিন্তু ফিলিস্তিনিদের স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার অধিকার ক্ষুণ্ন করে নয়। জেরুজালেমকে ইসরায়েলের দখলে রেখে শান্তিতে পৌঁছানো সম্ভব নয়।

কুয়েতের সংসদ স্পিকার আরও বলেন, দখলদার ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সম্পর্ক প্রতিষ্ঠার চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে কুয়েতের কোনো প্রতিনিধি অংশ নেয় নি। তিনি বলেন, কুয়েত আন্তর্জাতিক ইশতেহার অনুযায়ী দুই রাষ্ট্রভিত্তিক সরকার গঠনের নীতিতে বিশ্বাস করে। কুয়েত জেরুজালেমকে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী বলে মনে করে।

বিশ্লেষকরা বলছেন, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যস্ততায় ইসরায়েলের সঙ্গে কয়েকটি আরব দেশের সম্পর্ক স্বাভাবিককরণ, পশ্চিম তীরের এক-তৃতীয়াংশ ভূমি অধিগ্রহণে ইসরায়েলের পরিকল্পনা ছাড়াও একাধিক চ্যালেঞ্জের মুখে পড়েছে ফিলিস্তিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন